1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ২৫ মে ২০২২, ০৭:৩৯ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

২০২১ সালের ‘বর্ষসেরা’ দুর্নীতিবাজ লুকাশেঙ্কো, আশরাফ গনি, বাশার, এরদোয়ান

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১
  • ২২ পাঠক

আফগানিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি ঘানি – সংগৃহীত ছবি
আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি ২০২১ সালের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত রাজনীতিবিদদের তালিকায় নাম লেখালেন। গতকাল বুধবার এ তথ্য জানায় অর্গ্যানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রোজেক্ট নামক একটি অলাভজনক সংস্থা।

এক বিবৃতিতে অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক সংস্থাটি জানিয়েছে, ‘নিজ দেশের জনগণকে দুর্দশা ও মৃত্যুর মুখে ফেলে পিঠটান দেওয়ার জন্যই তাকে বিশ্বের অন্যতম শীর্ষ দুর্নীতিগ্রস্ত রাজনীতিবিদের স্বীকৃতি দিচ্ছে ওসিসিপিআর।’

তালিকায় শীর্ষে রয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দর লুকাশেঙ্কো। এ ছাড়া রয়েছেন সিরিয়ার স্বৈরশাসক বাশার আল আসাদ, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এবং অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জ।

আশরাফ গনির বিষয়ে সংস্থাটি তাদের প্রতিবেদনে জানায়, তিনি দুর্নীতি এবং স্থূল অযোগ্যতা উভয় ক্ষেত্রেই শ্বাসরুদ্ধর ছিলেন। তিনি নিজ দেশের জনগণকে ত্যাগ করেছেন। তাদের ভয়াবহ বিপর্যয় ও মৃত্যুর মুখে ঠেলে দিয়েছেন।

এবারের তালিকা তৈরিতে ৬ জন জুরির একটি প্যানেল যুক্ত ছিল। তারা হলেন- আরব রিপোটার্স ফর ইনভেস্টিগেটিভ জার্নালিজমের (আরিজ) রাওয়ান দামেন, ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেশন জার্নালিস্টের (আইসিআইজে) জ্যেষ্ঠ প্রতিবেদন উইল ফিটজগিবন, পুলিৎজার সেন্টারের জ্যেষ্ঠ সম্পাদক বোয়োউং লিম, জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও লেখক লুইস শেলি, পুরস্কারপ্রাপ্ত আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিক পল রাদু ও ড্রিউ সুলিভান।

এর আগে ২০২০ সালে ওসিসিআরপির ‘বর্ষসেরা’ দুর্নীতিবাজের তালিকায় শীর্ষে ছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো। এর আগের বছর শীর্ষে ছিলেন মাল্টার সাবেক প্রেসিডেন্ট জোসেফ মাসকট। ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে ২০১৭ সালে ও ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো ২০১৬ সালে তালিকায় শীর্ষে ছিলেন। ২০১৪ সালে বর্ষসেরা দুর্নীতিবাজ ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD