1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৪:৩২ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

সড়ক নিরাপদ ও যানজটমুক্ত রাখতে কাজ করছে সরকার

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | বুধবার, ১২ জানুয়ারী, ২০২২
  • ৪০ পাঠক

সারা দেশের সড়ক-মহাসড়ক যানজটমুক্ত ও নিরাপদ রাখতে সরকার নিরলসভাবে কাজ করছে জানিয়ে সবাইকে ট্রাফিক আইন মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘রাজধানী ঢাকাসহ সারা দেশের সড়ক-মহাসড়ক যানজটমুক্ত ও নিরাপদ রাখতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে আওয়ামী লীগ সরকার। আমার এটা অনুরোধ থাকবে সকলের কাছে–দুর্ঘটনা কেন ঘটল, কী কারণে ঘটল এবং কার দোষে ঘটল, সেটা বিবেচ্য বিষয়, সেটা খুঁজে দেখা দরকার।’

আজ বুধবার (১২ জানুয়ারি) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে দেশের কয়েকটি স্থানের সড়ক মহাসড়কে সরকারের চারটি প্রকল্প উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

পথচারীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘ট্রাফিক নিয়ম সম্পর্কে সবার জ্ঞান থাকা দরকার এবং সেটা মেনে চলা দরকার। প্রতিটি স্কুল কলেজে একেবারে ছোট্টবেলা থেকে ট্রাফিক নিয়মের বিষয়ে শিক্ষা দেওয়া উচিত। প্রত্যেক ইউনিভার্সিটি, কলেজ ও স্কুলে এ বিষয়ে ব্যবস্থা নিতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, সড়ক দুর্ঘটনারোধে সারাদেশের জাতীয় মহাসড়কে ২০১০ থেকে ২০১২ সালে ২০৯টি ব্ল্যাকস্পট (দুর্ঘটনাপ্রবণ স্থান) চিহ্নিত করা হয়েছে। তাতে প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। পরে জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে আরও ২৫২টি ব্ল্যাকস্পট চিহ্নিত করা হয়েছে। এরমধ্যে ১৭২টির প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। অবশিষ্ট ৮০টি ব্ল্যাকস্পটেও প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়া হবে। এর ফলে সড়ক ও মহাসড়কে দুর্ঘটনা উল্লেখযোগ্য হারে কমবে।

পথচারীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, আমাদের দেশে একটা প্রবণতা আছে- দুর্ঘটনা হলেই গাড়ির ড্রাইভারকে পেটানো হয়। অনেক সময় গণপিটুনিতে তাকে মেরেই ফেলা হয়। কেন দুর্ঘটনা ঘটল, কার দোষে ঘটল, সেটা খুঁজে বের করা দরকার। আর সবার ট্রাফিক রুল সম্পর্কে জ্ঞান থাকা দরকার এবং সেটা মেনে চলা দরকার। মোবাইল ফোন কানে দিয়ে সড়ক পার, রেল লাইনে চলাচল বন্ধ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, হঠাৎ দৌড়ে রাস্তা পার হবেন না। রাস্তা পারাপারেই কিন্তু দুর্ঘটনা ঘটে। সবাইকে সতর্ক থাকতে হবে। সব জায়গায় ফুট ওভারব্রিজ ও আন্ডারপাস করা আছে। সেগুলোর যথাযথ ব্যবহার করতে হবে। বিশেষ করে ছাত্র-ছাত্রীদের বলব, রাস্তায় চলাচলে ট্রাফিক রুল মানতে হবে। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ট্রাফিক রুলটা শেখাতে হবে।

তিনি বলেন, স্কুলে যাতায়াতে নিরাপদে রাস্তা পারাপারে ট্রাফিক পুলিশ সহায়তা করবে, তবে স্কুল কর্তৃপক্ষেরও লোক রাখতে হবে। অনেক সময় বাচ্চারা অন্যদের মানতে চায় না। স্কুল কর্তৃপক্ষের লোক থাকলে ঠিকই মানবে। প্রত্যেকটা স্কুলকে শিক্ষা মন্ত্রণালয় নির্দেশ দেবে, যাতে তাদের শিক্ষার্থীদের নিরাপদে রাস্তা পারাপারে উদ্যোগ নেয়।

প্রধানমন্ত্রী বলেন, দুর্ঘটনা দুর্ঘটনাই। দোষ কার, সেটা পরে দেখা যাবে। অনেক সময় ধাক্কা লেগে পড়ে যায়, সে হয়ত বেঁচে যেতো। কিন্তু ড্রাইভার গাড়ি থামালে তাকে পিটিয়ে মেরে ফেলবে এই ভয়ে সে পিষে চলে যায়। একটা মানুষের জীবন চলে যায়। কিছু হলেই ড্রাইভারকে ধরে পেটাবেন, গাড়িতে আগুন দেবেন, এটা ঠিক না। আইন কেউ হাতে তুলে নেবেন না। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আছে, তারাই সেটা দেখবে।

গাড়ির চালক ও হেলপারদের তিনি বলেন, আমি জানি অনেক সময় ড্রাইভাররা ক্লান্ত হয়ে পড়ে, ঝিমিয়ে পড়ে। সেজন্য মহাসড়কের পাশে চালক ও যাত্রীর জন্য বিশ্রামের ব্যবস্থা নিচ্ছি। সুনির্দিষ্ট দূরত্বে একটি করে বিশ্রামাগার থাকবে। পাশাপাশি চালকদের ট্রেনিংয়েরও ব্যবস্থা করছি। গাড়ি বাড়ছে, চালক বাড়ছে না। সেজন্য সব উপজেলায় চালকদের ট্রেনিং দেওয়ার ব্যবস্থা করছি। তাহলে এ সংকট কিছুটা কমবে। ড্রাইভার ক্লান্ত হলে গাড়ি থামাবেন, রেস্ট নেবেন। কিন্তু হেলপার দিয়ে চালানো ঠিক নয়, এটা অন্যায় কাজ।

সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে নির্মিত ঢাকা এয়ারপোর্ট মহাসড়কে শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজসংলগ্ন আন্ডারপাস, সিলেটে চার লেন মহাসড়ক, রাঙামাটিতে ৫০০ মিটার সেতু এবং কক্সবাজারের বালুখালী থেকে ঘুমধুম মীমান্ত পর্যন্ত সংযোগ সড়কের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এ সময় দেশের বিভিন্ন অঞ্চলে সড়ক মহাড়কের উন্নয়নে সরকারের নেওয়া পদক্ষেপ তুলে ধরেন প্রধানমন্ত্রী। পাশাপাশি সড়ক দুর্ঘটনা নিয়েও কথা বলেন তিনি। পথচারীদের আইন মেনে চলার আহবান জানিয়ে চালকদের প্রশিক্ষণ বাড়ানোর ওপর তাগিদ দেন প্রধানমন্ত্রী।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD