1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৩০ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

সারের দাম বাড়ায় ভর্তুকি দিতে সরকারের অনীহা

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | সোমবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ৯৩ পাঠক

দেশে সারের দাম বাড়ানো বা ভর্তুকি দেওয়া নিয়ে সরকার উভয় সংকটে পড়েছে। তাই এখনই দাম বাড়ানো উচিত হবে না বলে মনে করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। সোমবার সারের মজুদ, দাম ও ভর্তুকিসহ সার্বিক বিষয় নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে সারের দাম যেভাবে বেড়েছে, সেজন্য যে পরিমাণ ভর্তুকি দিতে হবে তার চাপ সরকার নিতে পারছে না। এদিকে সারের দাম বাড়ালে কৃষকের উৎপাদন খরচ ও পণ্য মূল্য বেড়ে যেতে পারে।

ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, ভর্তুকি কোথা থেকে আসবে এ বিষয়ে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। একদিকে এত ভর্তুকি দিলে অন্য উন্নয়ন কর্মকাণ্ড ব্যাহত হবে, অন্যদিকে সারের দাম বাড়ালে কৃষকের কষ্ট বাড়বে; উৎপাদন খরচ বাড়বে। খাদ্য উৎপাদন ব্যাহত হবে ও খাদ্যপণ্যের দাম আরও বেড়ে যেতে পারে।

তিনি আরও বলেন, চলতি অর্থবছরের বাজেটে সারের ভর্তুকি বাবদ এক হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ আছে। কিন্তু বর্তমানে আন্তর্জাতিক বাজার দর অনুযায়ী অর্থবছর শেষে আটাশ হাজার কোটি টাকায় ঠেকবে। বাড়তি যে ভর্তুকি লাগবে তা দিতে অর্থ বিভাগ অপারগতা প্রকাশ করেছে।

সবকিছু বিবেচনা করে দেশের সব শ্রেণি-পেশার মানুষকে বিষয়টি ভাবার জন্য অনুরোধ জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, সরকার সবসময় কৃষকের পক্ষে। সরকার কোনোভাবেই চায় না খাদ্য উৎপাদন ব্যাহত হোক। কিন্তু পরিস্থিতি সামলাতে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হতে পারে।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD