1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৯:৫০ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

রমজানে সুবিধাভোগীরা দুইবার পাবে টিসিবির পণ্য

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ২০২ পাঠক

করোনাকালীন সময়ে প্রণীত ৩৮ লক্ষ ৫০ হাজার মানুষের ডাটাবেজকে সুবিধাভোগী তালিকা হিসেবে ব্যবহার করে প্রত্যেক পরিবারকে রমজানের সময় অন্তত দুইবার করে টিসিবির মালামাল দেওয়া চিন্তা করছে সরকার। এসকল পণ্য টিসিবির গোডাউন হতে সকল জেলায় জেলা প্রশাসকদের হেফাজতে নির্ধারিত গোডাউনে বিতরণের ১৫ দিন আগে পৌঁছানো নিশ্চিত করবে।

সম্প্রতি আসন্ন রমজান উপলক্ষ্যে টিসিবির পরিকল্পনা ও কৌশল বাস্তবায়নের লক্ষ্যে অনুষ্ঠিত সমন্বয় সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ সভায় সভাপতিত্ব করেন।

সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়া বলেন, করোনাকালীন সময়ে প্রধানমন্ত্রী কর্তৃক নিন্ম আয়ের মানুষের মধ্যে এককালীন অর্থ বিতরণের জন্য ৩৮ লক্ষ ৫০ হাজার মানুষের যে ডাটাবেজ প্রণয়ন করা হয়েছে তা ব্যবহার করা যেতে পারে। ঢাকা সিটি করপোরেশন এলাকায় টিসিবির গোডাউন এবং ডেলিভারী পয়েন্ট বৃদ্ধি পেলে টিসিবির ট্রাকসেল নির্দিষ্ট এলাকায় দ্রুত পৌঁছতে পারবে। ফলে সাধারণ মানুষকে বেশিক্ষণ টিসিবির ট্রাকের জন্য অপেক্ষা করতে হবে না। সভায় নিন্ম আয়ের মানুষের নিত্যপণ্য নিশ্চিত করতে ১১ দফা সিদ্ধান্ত নেওয়া হয়।

এর মধ্যে রয়েছে জেলা গোডাউনে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের তত্ত্বাবধানে চিনি এবং মশুর ডাল ১ কেজি করে প্যাকেটজাত নিশ্চিত করণ, টিসিবির ডিলারগণ সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের তত্ত্বাবধানে মালামাল উঠাবেন এবং সরকার প্রণীত ডাটাবেজ ব্যবহার করে নিন্ম আয়ের মানুষের মধ্য তা বিতরণ নিশ্চিত করবেন। সকল জেলা প্রশাসক টিসিবির ডিলারদের নিয়ে রমজানের আগে পণ্য বিতরণের সামগ্রিক পরিকল্পনা প্রণয়ন করবেন। নির্বাচিত উপকারভোগীদের ফ্যামিলি কার্ডের মাধ্যমে পণ্য বিতরণের ব্যবস্থা করতে হবে। টিসিবি কর্তৃক নিত্যপ্রয়োজনীয় পণ্য নির্ধারিত সময়ে সংগ্রহের জন্য স্থানীয় দরপত্রের পাশাপাশি আর্ন্তজাতিক দরপত্র আহবানের বিষয়টি অগ্রাধিকার দিতে হবে। ঢাকা সিটি করপোরেশন এলাকায় টিসিবির গুদাম এবং পণ্য ডেলিভারী পয়েন্ট কমপক্ষে ৫টিতে উন্নীত করতে হবে। পবিত্র রমযান উপলেক্ষে টিসিবির সার্বিক কার্যক্রম মনিটরিং এবং মাঠ পর্যায়ে জেলা প্রশাসকদের তত্ত্বাবধানে টিসিবির পণ্য উপকারভোগীদের নিকট সুষ্ঠুভাবে বিতরণের লক্ষ্যে একটি গাউড লাইন তৈরী করার নিমিত্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইআইটি), টিসিবির চেয়ারম্যান, ঢাকা জেলা প্রশাসক, সিটি করপোরেশন এবং ডিএমপির প্রতিনিধির সমন্বয়ে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহীত হয়।

সূত্র জানায়, প্রতিটি পরিবার শবেবরাত থেকে রমজানের আগে একবার দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি চিনি, দুই কেজি মসুর ডাল ও এক কেজি ছোলা পাবে। আবার মধ্য রমজান থেকে ঈদের আগ পর্যন্ত একই পরিমাণ পণ্য আরেক দফা দেওয়া হবে। এছাড়া, কোনো কোনো এলাকায় আমদানি করা পেঁয়াজ ও খেজুরও দেওয়া হবে। প্রতি দফায় এসব পণ্য পেতে দরিদ্র পরিবারগুলোর খরচ হবে ৩৫০ থেকে ৪০০ টাকা। বর্তমান বাজারে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল খুচরা ১৫৫ থেকে ১৬৮ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি মসুর ডাল মান ও জাত ভেদে বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১১৫ টাকা দরে। চিনি বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকায়। পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৫০ টাকা দরে। টিসিবি সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকা, ডাল ও চিনি প্রতি কেজি ৫০ টাকা ও পেঁয়াজ প্রতি কেজি ৩০ টাকা দরে বিক্রি করে। অর্থাৎ বর্তমান বাজারের তুলনায় প্রায় অর্ধেক দামে পণ্য পাবে এক কোটি পরিবার।

এবিষয় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে চেষ্টা করছি যাতে কম মূল্যে মানুষ নিত্যপণ্য কিনতে পারে। রমজানে টিসিবি এবং ওএমএস-এর মাধ্যমে এক কোটি পরিবারকে সহযোগিতা দেওয়া হবে। আমাদের প্ল্যান ছিল ৫০ লাখ মানুষকে টিসিবির মাধ্যমে সুবিধা দেওয়া। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশে এক কোটি পরিবারকে এ সুবিধার আওতায় আনা হবে।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD