1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৪৬ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

রাশিয়া-ইউক্রেনের আলোচনা এবার অনলাইনে

আন্তর্জাতিক ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | সোমবার, ১৪ মার্চ, ২০২২
  • ১১৮ পাঠক

ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলায় সৃষ্ট সংকট সমাধানে আজ সোমবার পঞ্চম দফা আলোচনায় বসছেন দেশ দুটির প্রতিনিধিরা। তবে এর আগে মুখোমুখি বৈঠক হলেও এবার বৈঠক হবে অনলাইনে। স্থানীয় সময় গতকাল রবিবার রাশিয়ার প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসকে এসব তথ্য জানান।

গত শনিবার পেসকভ বলেন, বরাবরের মতো ইউক্রেনের সঙ্গে আলোচনায় রুশ প্রতিনিধিদলের নেতৃত্বে থাকবেন প্রেসিডেন্ট পুতিনের উপদেষ্টা ভ্লাদিমির মেদিনস্কি। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, আজ সকাল ৮টা ২০ মিনিটে এ আলেচনা শুরু হওয়ার কথা।

ক্রেমলিনের প্রেস সার্ভিস শনিবার জানায়, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের সঙ্গে টেলিফোনে আলোচনা করার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সামনের দিনগুলোতে ইউক্রেনের প্রতিনিধিদের সঙ্গে অনলাইনে সিরিজ আলোচনায় বসতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রুশ বাহিনী। এরপর ২৮ ফেব্রুয়ারি বেলারুশের গোমেলে দুই দেশের প্রতিনিধিরা প্রথমবার আলোচনায় বসেন। পাঁচ ঘণ্টা চলে সেই আলোচনা। এরপর ৩ মার্চ বেলারুশের বেলোভেজসকায়া পুশচায় দ্বিতীয় দফা বৈঠক হয়। ওই বৈঠক থেকে বেসামরিকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডর চালুর চুক্তি করে ইউক্রেন ও রাশিয়া।

পরে ৭ মার্চ বেলারুশের ব্রেসট অঞ্চলে তৃতীয় দফায় বৈঠক হয়। ১০ মার্চ রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এবং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা তুরস্কের আনাতোলিয়ায় একটি কূটনৈতিক ফোরামে আলোচনা করেছেন।

রাশিয়ার সঙ্গে আলোচনা শুরুর প্রাক্কালে ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছে, দেশটিতে নতুন করে হামলা জোরদার করার প্রস্তুতি নিচ্ছে রুশ বাহিনী। বিশেষত, রুশ বাহিনীর দখলে থাকা এলাকাগুলোতে নতুন করে হামলা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে, ইউক্রেনজুড়ে রাশিয়ার হামলার খবর দিচ্ছে গণমাধ্যমগুলো।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD