1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
রবিবার, ২৬ জুন ২০২২, ১১:৩৮ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

আলো জ্বালিয়ে ঘুমালে যেসব ক্ষতি

লাইফস্টাইল ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২
  • ৮১ পাঠক

ঘুম মানুষের অনেক প্রয়োজনীয় একটি জৈবিক চাহিদা। ঘুমাতে ভাল লাগে না এই কথাটি আজ পর্যন্ত কারও মুখেই শোনা যায়নি। বরং ঘুম না হওয়ার অভিযোগই শোনা যায় অনেকের মুখে। আবার এমন অনেকে আছেন যারা রাতের বেলায় ঘুমের সময় ঘরের বাতি জ্বালিয়ে রাখেন। যতি কারো এমন অভ্যাস থাকে তবে সকর্ত হতে হবে। কারণ রাতে আলো জ্বালিয়ে ঘুমালে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে।

রাতে আলো জ্বালিয়ে ঘুমানোর বিষয়ে আমেরিকার ইলিনোইসেক নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের ফিনবার্গ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের বিজ্ঞানীরা জানিয়েছেন কিছু বিস্ময়কর তথ্য। গবেষণায় দাবি করা হয়েছে, আলো জ্বেলে ঘুমালে বাড়তে পারে ডায়াবেটিস ও হার্টের সমস্যার ঝুঁকি। সেইসঙ্গে বাড়তে পারে হৃদস্পন্দনের মাত্রা।

রাতে আলো জ্বেলে ঘুমালে শরীরের ইনস্যুলিনের মাত্রা বেড়ে যায়। যে কারণে শরীরে হতে থাকে মারাত্মক ক্ষতি। গবেষণায় ২০ জন মানুষের ওপরে পরীক্ষা করা হয়। যেখানে ১০ জন ১০০ মধ্যম মানের আলোতে ছিলেন। বাকি ১০ জন স্বল্প আলোতে রাতে ঘুমিয়েছেন। এর কিছুদিন পর দুই দলের মানুষের ওপর পরীক্ষা করা হয়। তাতে দেখা গেছে বিশাল পার্থক্য।

গবেষণায় দেখা যায়, যারা স্বল্প আলোতে ঘুমিয়েছিলেন তাদের থেকে যারা মধ্যম তীব্রতা সম্পন্ন আলো জ্বেলে ঘুমিয়ে ছিলেন তাদের হৃদস্পন্দন অনেকটাই বেড়ে গেছে। আমরা ঘুমিয়ে গেলেও আমাদের শরীরের স্বয়ংক্রিয় নার্ভ পদ্ধতি কাজ করতে থাকে। যা কি না সামান্য আলো পেলেই তীব্রতর হয়ে ওঠে।

যারা রাতেও বাতি জ্বালিয়ে ঘুমান তাদের শরীরে ইনসুলিনের মাত্রা প্রায় ১৫ শতাংশ বেড়ে যায়। আর যারা অল্প আলোতে ঘুমান তাদের শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যেতে পারে প্রায় ৪ শতাংশ পর্যন্ত।

নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের ফিনবার্গ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের চিকিৎসক ড. ফাইলিস জি জানিয়েছেন, বাতি জ্বালিয়ে ঘুমাতে গেলে আমরা সবকিছুই দেখতে পাই। যা শরীরের জন্য হতে পারে অনেকটা ক্ষতির কারণ। তাই অন্ধকার ঘরে বা হালকা হলুদ আলোতে ঘুমানোর অভ্যাস করা সবচেয়ে ভালো।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD