1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ২৫ মে ২০২২, ০৬:১৬ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

পেঁয়াজ আমদানির অনুমতি ঈদ পর্যন্ত বাড়াতে বাণিজ্য মন্ত্রণালয়ের চিঠি

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | রবিবার, ২৭ মার্চ, ২০২২
  • ১১২ পাঠক

পেঁয়াজ আমদানির অনুমতি (আইপি) ঈদুল ফিতর পর্যন্ত বাড়াতে যাচ্ছে সরকার। আজ রোববার বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত কৃষি মন্ত্রণালয়ের সচিবের কাছে একটি চিঠি পাঠানো হয়েছে। রমজান মাসে বাজার স্থিতিশীল রাখতে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

চিঠিতে বলা হয়, বর্তমানে আগামী ২৯ মার্চ পর্যন্ত পেঁয়াজের আইপি ইস্যু চলমান থাকায় বাজারমূল্য সাম্প্রতিক সময়ে আগের তুলনায় স্থিতিশীল রয়েছে। ২৯ মার্চের পর আইপি ইস্যু না করলে পেঁয়াজের বাজার আবার অস্থিতিশীল হয়ে ওঠার আশঙ্কা রয়েছে। তাই আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষে পেঁয়াজের সরবরাহ চেইন গতিশীল রাখার জন্য ঈদুল ফিতর পর্যন্ত আইপি ইস্যু অব্যাহত রাখা প্রয়োজন।

চিঠিতে আরও বলা হয়, পেঁয়াজের সরবরাহ চেইন স্বাভাবিক ও মূল্য স্থিতিশীল রাখার জন্য ঈদুল ফিতর পর্যন্ত আইপি ইস্যু অব্যাহত রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বাণিজ্য মন্ত্রণালয় বলছে, পেঁয়াজ আংশিক আমদানিনির্ভর একটি নিত্যপ্রয়োজনীয় পচনশীল পণ্য। দেশে প্রায় ২৫ লাখ টন পেঁয়াজের চাহিদা রয়েছে। এর মধ্যে রমজান মাসে চাহিদা প্রায় ৪ থেকে সাড়ে ৪ লাখ টন। সংরক্ষণ এবং প্রক্রিয়াজাতকরণ ক্ষতি বাদে প্রায় ৬-৭ লাখ টন পেঁয়াজ আমদানি করতে হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অধিশাখা) এএইচএম সফিকুজ্জামান বলেন, ২৯ মার্চ পর্যন্ত পেঁয়াজ আমদানির অনুমতি (আইপি) ছিল। রমজান মাসকে সামনে রেখে যাতে পণ্যটির দাম না বাড়ে সে জন্য আমদানি অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কৃষকদের কথা মাথায় রেখে আইপি বন্ধ করার চিন্তা ছিল। কিন্তু পেঁয়াজ আমদানি বন্ধ হলে হঠাৎ বাজারে দাম বাড়তে পারে। এতে রমজান মাসে ভোক্তাদের কষ্ট বাড়বে। এসব বিষয়টি চিন্তা করে রমজান পর্যন্ত আইপি অব্যাহত রাখার বিষয়ে চিঠি দেওয়া হয়েছে।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD