1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ২৫ মে ২০২২, ০৬:২৮ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

পোল্যান্ডে গ্যাস বন্ধের ঘোষণা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | বুধবার, ২৭ এপ্রিল, ২০২২
  • ৬৩ পাঠক

ইউক্রেনে হামলার জেরে কূটনৈতিক সম্পর্কে অবনতি হওয়ায় পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছে রাশিয়া। যা বুধবার (২৭ এপ্রিল) সকাল থেকে কার্যকর হবে। ইউক্রেন ইস্যুতে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে চরম অবনতির মধ্যে রাশিয়া এ পদক্ষেপ নিল। রুশ সরকারের ঘোষিত নতুন নিয়ম অনুযায়ী রুশ মুদ্রা রুবলে গ্যাসের মূল্য পরিশোধে অস্বীকৃতি জানায় ওয়ারসর কর্মকর্তারা। এর পরেই পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া। খবর সিএনএন।

পোল্যান্তের রাষ্ট্রায়ত্ত গ্যাস কোম্পানি পিজিনিগের বরাতে স্থানীয় সংবাদমাধ্যম ওনেট জানিয়েছে, রাশিয়া সরকার ইয়ামাল পাইপলাইন চুক্তির অধীনে পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। এ নিয়ে পোলিশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা এক জরুরি বৈঠকে মিলিত হয়েছেন। বৈঠকে অংশগ্রহণকারীরা রাশিয়ার পদক্ষেপকে ‘হঠকারিতামূলক’ অভিহিত করে বলেছেন, গ্যাস সরবরাহ বন্ধের কোনো কারণ মস্কোর পক্ষ থেকে জানানো হয়নি।

এর আগে মঙ্গলবার (২৬ এপ্রিল) দুপুরে পোল্যান্ড সরকারের কৌশলগত জ্বালানি অবকাঠামো বিষয়ক কমিশনার পিতর নাইমস্কি ওয়ারসতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, আমরা কোনোভাবেই রুবলে গ্যাসের মূল্য পরিশোধ করব না, এটা স্পষ্টভাবে জানিয়ে দিচ্ছি। ইয়ামাল পাইপলাইন রাশিয়া থেকে বেলারুশ হয়ে পোল্যান্ড এবং জার্মানিতে প্রাকৃতিক গ্যাস পরিবহন করে। পোল্যান্ড বছরে প্রায় ৯ বিলিয়ন ঘনমিটার রাশিয়ান গ্যাস পায়, যা দেশের চাহিদার প্রায় ৪৫ শতাংশ পূরণ করে।

পোলিশ গ্যাস কোম্পানি বলেছে, তারা রাশিয়ার অর্থপ্রদানের অনুরোধের বিষয়ে আইনি পদক্ষেপের কথা বিবেচনা করছে। কিন্তু পোল্যান্ডের জলবায়ু মন্ত্রী আনা মোসকওয়া জোর দিয়ে বলেছেন, রাশিয়ান শক্তির উৎসের ওপর নির্ভরতা কমাতে কয়েক বছর কাজ করার পরে পোল্যান্ড এমন পরিস্থিতির জন্য প্রস্তুত ছিল।

পোল্যান্ডে রাশিয়ার গ্যাস সরররাহ বন্ধের খবর প্রকাশের পরপর ইউরোপের বাজারে গ্যাসের দামে ঊর্ধ্বগতি দেখা দিয়েছে। লন্ডন আইস এক্সচেঞ্জের তথ্যমতে, মঙ্গলবার দুপুরের তুলনায় গ্যাসের দাম ১২ শতাংশ বেড়ে প্রতি হাজার ঘনমিটার ১ হাজার ১৫০ ডলারে উন্নীত হয়েছে। স্টকব্রোকাররা জানিয়েছেন, প্রতি ঘণ্টায় গ্যাসের দাম বাড়ছে।

রুশ সংবাদমাধ্যম তাস জানিয়েছে, রাষ্ট্রায়ত্ত জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধের খবর নিশ্চিত করেনি। তবে কোম্পানির একজন প্রতিনিধি এ বিষয়ে প্রশ্নের জবাবে বলেছেন, নতুন প্রবর্তিত নিয়ম অনুযায়ী পোল্যান্ডকে আজকের মধ্যে গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করতে হবে। শুক্রবার রাশিয়ার পক্ষ হতে দেওয়া এক বার্তায় পোল্যান্ডকে নতুন নিয়মে গ্যাসের মূল্য পরিশোধের জন্য মঙ্গলবার পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছিল বলে তিনি জানান। গ্যাজপ্রম পোলিশ কোম্পানির ৪৮ শতাংশ শেয়ারের মালিক। পাশাপাশি ইয়ামাল-ইউরোপ গ্যাস পাইপলাইনের সহ-মালিকও তারা।

এর আগে পোল্যান্ড সরকার রাশিয়ার ৫০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে। নতুন নিষেধাজ্ঞার আওতাভুক্তদের মধ্যে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত গ্যাস কোম্পানি গ্যাজপ্রমের নাম রয়েছে। এ ছাড়া, পোল্যান্ডের রাষ্ট্রায়ত্ত কেমিক্যাল কোম্পানি আজতির আংশিক শেয়ারহোল্ডার, রুশ ধনকুবের মোশে কান্তরকেও নিষেধাজ্ঞায় রাখা হয়েছে।

পোল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রী মারিউস কামিনস্কি বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের বিদ্যমান নিষেধাজ্ঞার পাশাপাশি পোল্যান্ড নতুন এ নিষেধাজ্ঞা জারি রাখবে। নিষেধাজ্ঞাভুক্ত প্রতিষ্ঠানগুলোর সম্পদ জব্দ করা হবে এবং এসব প্রতিষ্ঠানকে সরকারি ক্রয়-বিক্রয় ও দরপত্রে অংশ নিতে দেওয়া হবে না। এছাড়া কালো তালিকাভুক্ত ধনকুবের ও ব্যবসায়ীরা পোল্যান্ডে প্রবেশ করতে পারবেন না।

রাশিয়ার সামরিক অভিযানের সময় পোল্যান্ড প্রতিবেশী দেশ ইউক্রেনকে জোরালোভাবে সমর্থন করেছিল। দেশটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলোর ইউক্রেনে অস্ত্র সরবরাহ করার একটি অন্যতম ট্রানজিট পয়েন্ট।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD