1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
রবিবার, ২৬ জুন ২০২২, ১০:৫৬ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

নরসিংদীতে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২
  • ৬৮ পাঠক

‘বিনা খরচে নিন আইনী সহায়তা,শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা।’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার সারাদেশের ন্যায় নরসিংদীতে জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান, জেলা ও দায়রা জজ মোসতাক আহমেদ এর নেতৃত্বে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালন করা হয়েছে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২২।

গৃহীত কর্মসূচির মধ্যে ছিল র‌্যালী, আলোচনা সভা ও সেরা প্যানেল আইনজীবীদের সম্মাননা প্রদান উল্লেখযোগ্য।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন নরসিংদীতে বিচার বিভাগের কর্ণধার জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান, বিজ্ঞ জেলা ও দায়রাজজ মোসতাক আহমেদ।

সভাপতির ভাষণে মোসতাক আহমেদ বলেন , সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সারা দিয়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ প্রতিষ্ঠার মূল লক্ষ্য ছিল- শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠা করা। এছাড়া, দেশে মানবাধিকার প্রতিষ্ঠা, সামাজিক,রাজনৈতিক অধিকার , সামাজিক সাম্য এবং সুবিচার প্রতিষ্ঠা করা সরকারের মূল লক্ষ্য । সংবিধান মোতাবেক প্রতিটি নাগরিগের ন্যায় বিচার পাওয়ার লক্ষ্যেই সরকারের স্বদিচ্ছার প্রতিফলন হলো আইনগত সহায়তার জন্য “ লিগ্যাল এইড “ প্রতিষ্ঠা করা।

মুক্তিযুদ্ধের চেতনাকে বাস্তবায়ন করার লক্ষ্যে বাংলাদেশের মানুষের সাংবিধানিক অধিকার নিশ্চিত করার জন্য বর্তমান সরকারের নেতৃত্বে ২০০১ সালে জাতীয় আইনগত সহায়তা প্রদান আইন-২০০১ প্রণয়ন করা হয় –যার মূল লক্ষ্য সমাজের অস্বচ্ছল জনগণের কাছে আইনী সেবা পৌঁছে দেওয়া। বর্তমান সরকারের নেতৃত্বেই ২০১৪ সালে লিগ্যাল এইডকে আরো কার্যকরী ও শক্তিশালী করার জন্য বিধিমালা তৈরী করা হয়েছে। বর্তমানে লিগ্যাল এইড অফিসের মাধ্যমে নরসিংদী জেলার অস্বচ্ছল জনগণ তাদের আইনী সেবা পাচ্ছে।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক জেলা জজ বেগম মেহেরুন্নেছা বলেন-
আইনগত সহায়তা পেতে বর্তমান সরকার জেলা ,উপজেলা,ইউনিয়ন পর্যায়ে লিগ্যাল এইড কমিটি গঠন করার পদক্ষেপ গ্রহণ। দেশের ৬৪ টি জেলায় আইনগত সহায়তা কমিটি গঠন করেছেন এবং অফিস দিয়েছেন। লিগ্যাল এইডের কর্মসূচি বর্তমান সরকার তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে সমর্থ হয়েছেন। জনগণের সচেতনতা এবং আমরা যার যার অবস্থান থেকে সহযোগিতা করার মাধ্যমেই বর্তমান সরকাররের মাননীয় প্রধানমন্ত্রীর এই মহতী উদ্যোগ আরও বেগবান ও আরও সফলতার সাথে এগিয়ে নিয়ে যেতে।

জেলা প্রসাশক আবু নইম মোহাম্মদ মারুফ খান তাঁর বক্তব্যে আইনগত সহায়তা পাওয়ার ক্ষেত্রে আইনজীবীদের ভূমিকার প্রতি গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, আপনারা অনেক ক্ষেত্রে বিচারপ্রার্থীদের অবস্থা বুঝে কিছু কিছু মামলা লিগ্যাল এইডে পাঠিয়ে দিতে পারেন। আপনারা জাকাতও দেন। বাংলাদেশ সরকারের আইনী সহায়তায় সহজলভ্যতা তুলে ধরতে তিনি উচ্চ শিক্ষার্থে বিদেশে(অস্ট্রেলিয়ায়) অবস্থান কালে আইনগত সহযোগিতা পাওয়ার ক্ষেত্রে যে ব্যয়বহুলা তার বাস্তব চিত্র তুলে ধরেন।

আরও বক্তব্য রাখেন-চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোল্ল্যা সাইফুল আলম, অতিরিক্ত জেলা ও দায়রা জজ বেগম শামীমা পারভীন, সিভিল সার্জন ডাঃ মোঃ নূরুল ইসলাম, পুলিশ সুপারের প্রতিনিধি অতিরিক্ত পুলিশ সুপার সাহেব আলী পাঠান, জেলা আইনজীবী সমিতির সভাপতি আলহাজ্ব আব্দুল মান্নান প্রমুখ। এসময় অনুষ্ঠানে জাজশীপ ও ম্যাজিস্ট্রেসি এর সকল পর্যায়ের বিজ্ঞ বিচারকবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া অনুভূতি ব্যাক্ত করে বক্তব্য রাখেন- সম্মাননা প্রাপ্ত দেশসেরা প্যানেল আইনজীবী ফাতেমা বেগম। অনুষ্ঠানে তিনজন প্যানেল আইনজীবীকে বছরের সেরা প্যানেল আইনজীবী হিসেবে ক্র্যাস্ট প্রদানের মাধ্যমে সম্মাননা প্রদান করা হয়।

আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র সহকারী জজ আদালতের বিজ্ঞ বিচারক জেলা লিগ্যাল এইড অফিসার এলিছ জাহান।

তিনি জানান,২০১৩ সাল হতে এ পর্যন্ত ৪,৮৪১ জনকে আইনী সেবা প্রদান করা হয়েছে। জেলা কারাগারে বন্ধী ৫০৫ জনের জন্য বিনামূল্যে আইনজীবী নিয়োগ করা হয়েছে। নিস্পত্তি হয়েছে ৭৫৪টি মামলা। বিকল্প বিরোধ নিস্পত্তির মাধ্যমে আদায় হয়েছে এক কোটি বাহাত্তর লক্ষ বত্রিশ হাজার চারশত সাতানব্বই টাকা ।

আলোচনা সভার আগে জেলা ও দায়রা জজ মোসতাক আহমেদ এর নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালী জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এসময় তাঁর সাথে ছিলেন জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান, জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ নূরুল ইসলাম ও নরসিংদী পুলিশ সুপারের প্রতিনিধি অতিরিক্ত পুলিশ সুপার(অপরাধ) সাহেব আলী পাঠানসহ জেলা আইনজীবী সমিতির সভাপতি আলহাজ্ব আব্দুল মান্নানসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও সুধীজন ।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD