1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৮:০৮ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

মাধবদীর কাঁঠালিয়ায় টেক্সটাইল শ্রমিকদের মজুরি বাড়ানোর দাবিতে আন্দোলন

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২
  • ১৫০ পাঠক

নরসিংদীর মাধবদীতে টেক্সটাইল শ্রমিকরা তাদের মজুরি বাড়ানোর দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে। মঙ্গলবার(২৩ আগস্ট) বেলা ১১টায় কাঁঠালিয়া ইউনিয়নে অবস্থিত বিভিন্ন টেক্সটাইল মিলের শ্রমিকরা খড়িয়া বাজারে বালু মাঠে এ আন্দোলন করেন।

এসময় কথা হয় শ্রমিকদের সাথে। তারা জানান, প্রায় আট বছর ধরে একই মজুরিতে কাজ করছেন শ্রমিকরা সকল পণ্যের দাম বাড়লে বাড়েনি টেক্সটাইল শ্রমিকদের মজুরি। তারা দীর্ঘদিন ধরে ১ টাকা ৩০ পয়সা ধরে প্রতি গজ কাপড় বুনন করে আসছে। মজুরিতে আরো ৫০ পয়সা বাড়ানোর দাবি নিয়ে আজকে এই আন্দোলনে শামিল হয় শ্রমিকরা।

এসময় শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ের লক্ষে তাদের সাথে একাত্মতা ঘোষণা করেন কাঠালিয়া ইউনিয়ন জাতীয় শ্রমিকলীগের নেতৃবৃন্দ। এই আন্দোলনে বক্তব্য রাখেন, কাঠালিয়া ইউনিয়ন জাতীয় শ্রমিকলীগের সভাপতি জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সাধারণ সম্পাদক রুহুল আমিন, উপদেষ্টা রাকিবুর রহমান মঞ্জু, শ্রমিক নেতা মোঃ মোমেন ও সুমন সহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা।। জাতীয় শ্রমিক লীগের কাঁঠালিয়া ইউনিয়ন শাখার নেতৃবৃন্দ সহ টেক্সটাইল মিলস শ্রমিকরা।

এতে বক্তারা বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে পূর্ব নির্ধারিত মূল্যে কাপড় বুনন করে যে পরিমাণ পারিশ্রমিক পাওয়া যায় তা দিয়ে বর্তমানে সংসার চালানো দুরূহ হয়ে পড়েছে। এরই পরিপ্রেক্ষিতে গজ প্রতি ৫০ পয়সা মজুরি বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন ধরে টেক্সটাইল মালিকদের অনুরোধ করে আসছে কাঠালিয়া ইউনিয়ন জাতীয় শ্রমিকলীগসহ বিভিন্ন শ্রমিক সংগঠন। কিন্তু মালিকপক্ষ তাদের কথায় কোন কর্ণপাত না করে টালবাহানা করে আসছে। ফলে কোন উপায়ন্তর না পেয়ে জীবণ বাঁচানোর তাগিদে প্রায় অর্ধ শতাধিক কারখানা বন্ধ করে মজুরি বৃদ্ধির দাবিতে রাস্তায় নেমে এসেছে সহস্রাধিক টেক্সটাইল শ্রমিক।

এ সময় বক্তারা আরো বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে শ্রমিকরা পরিবারের ভরণ পোষণ করতে হিমশিম খাচ্ছেন। অনেকেই সংসার চালাতে গিয়ে বিভিন্ন এনজিও থেকে ঋণ নিতে গিয়ে ঋনের বোঝায় জর্জরিত।ফলে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছে। এব্যাপারে তারা মালিকপক্ষ সহ বিভিন্ন শ্রমিক সংগঠনের দ্বারস্থ হয়েছেন।

তাদের দাবির প্রেক্ষিতে আমরা টেক্সটাইল মালিক ও শ্রমিকদের নিয়ে বসে একটি শান্তিপূর্ণ সমাধানে পৌঁছতে মালিক পক্ষকে ৭দিনের সময় দিয়ে একটি চিঠি পাঠিয়ে ছিলাম। কিন্তু মালিকপক্ষ এতে কর্ণপাত না করে উল্টো শ্রমিকদের বিভিন্নভাবে ভয়ভীতি ও হুমকি দিতে থাকে। তাই শ্রমিকদের একদফা দাবি আদায়ের সংগ্রামে আমরা একাত্মতা প্রকাশ করছি । এসময় শ্রমিকদের দাবি আদায় না হওয়া পর্যন্ত কাঠালিয়া ইউনিয়নের সকল টেক্সটাইল মিল বন্ধ রাখার নির্দেশ দেন তারা। তাদের নির্দেশ অমান্য করে কোন মালিকপক্ষ যদি তাদের টেক্সটাইল মিল চালু রাখে এবং এতে করে কোন অপ্রীতিকর ঘটনা ঘটে তবে তার দায়ভার কাঠালিয়া ইউনিয়ন জাতীয় শ্রমিকলীগ নিবেনা বলে ও জানান তারা।

পরে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বাজারের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে বালুর মাঠে এসে শেষ হয়। সমাবেশকে কেন্দ্র করে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেজন্য শুরু থেকে শেষ পর্যন্ত মাধবদী থানা পুলিশের একটি দল সার্বক্ষণিক নিরাপত্তা প্রদান করেন।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD