1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৮:১৬ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

বেড়েছে আদা-রসুনের ঝাঁজ

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২
  • ৫৯ পাঠক

আমদানি করা চীনা আদায় ঝাঁজ তেমন না থাকলেও দামে ঝাঁজ পুরোপুরি। সপ্তাহের ব্যবধানে এই আদা কেজিতে ৫০ থেকে ৬০ টাকা বেড়ে এখন ১৭০ থেকে ১৮০ টাকা। দেশি আদার দামও কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়েছে। আমদানি করা রসুন কেজিতে ২০ টাকা বেড়ে এখন ১৩০ থেকে ১৪০ টাকা। অবশ্য দেশি রসুন আগের দাম ৮০ থেকে ৯০ টাকা কেজিতে স্থির। মুরগি, ডিম, চাল, মাছ ও সবজির বাজার চড়া। রাজধানীর বাজার ঘুরে এবং ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সরেজমিনে দেখা গেছে, চীন থেকে আনা আদা ১৭০ থেকে ১৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে, গত সপ্তাহে যা ছিল ১২০ টাকা। দেশি আদা বিক্রি হচ্ছে ১২০ টাকায়, যা আগে ছিল ৯০ থেকে ১০০ টাকা। আমদানি করা রসুন বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১১০ থেকে ১২০ টাকা। দেশি রসুনের দাম বাড়েনি।

ব্রয়লার মুরগি আগের বাড়তি দাম ১৭০ থেকে ১৭৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। সোনালি মুরগির দাম অবশ্য ৩০০ টাকা কেজিতে নেমে এসেছে। প্রচলিত দেশি মুরগি আগের দাম কেজিপ্রতি ৪৮০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। ডিমের দাম কমেনি। প্রতি ডজন ১৪০ থেকে ১৪৫ টাকায় বিক্রি হচ্ছে। চালের দাম এখনো চড়া। মোটা চাল ব্রি-২৮ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা, চিকন চাল মিনিকেট ৭৫ টাকা ও নাজিরশাইল ৮০ থেকে ৮৫ টাকা কেজি।

রাজধানীর কারওয়ান বাজারের আদা, পেঁয়াজ, রসুন ও আলুর পাইকারি ও খুচরা ব্যবসায়ী মোহাম্মদ আলী বলেন, ‘গত কয়েক দিনের ব্যবধানে খুচরা বাজারে আমদানি করা ও দেশি দুই ধরনের আদার দাম বেড়েছে। আমদানি করা আদা খুচরায় কেজিতে ৫০ থেকে ৬০ টাকা পর্যন্ত এবং দেশি আদা কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়ে গেছে। ’

আদা-রসুন-পেঁয়াজের রাজধানীর সবচেয়ে বড় পাইকারি বাজার শ্যামবাজার। এ বাজারের আমদানিকারক ও পাইকারি ব্যবসায়ীরা বলছেন, ডলারের মূল্যবৃদ্ধির কারণে বেশ কিছুদিন ধরেই আমদানি করা এসব পণ্যে তাঁরা লোকসান দিয়ে যাচ্ছেন। এ কারণে আদা-রসুনের আমদানি কমিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। বাজারে সরবরাহ কিছুটা কমে যাওয়ায় দাম বাড়ছে।

শ্যামবাজার পেঁয়াজ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক এবং আদা, রসুন ও পেঁয়াজ আমদানিকারক হাজি মো. মাজেদ বলেন, ‘এসব পণ্যের দাম খুচরা বাজারে যতটুকু বেড়েছে, পাইকারি বাজারে তেমন বাড়েনি। কিছুটা বেড়েছে আদা-রসুনের দাম। তবে পেঁয়াজের দাম বাড়েনি। ’

সবজির বাজার
রাজধানীতে বাজার ভেদে কাকরোল ৭০ থেকে ৮০ টাকা, ঢেড়স বিক্রি হচ্ছে ৫০ টাকা, বেগুন ৮০ টাকা, করল্লা ৭০ থেকে ৮০ টাকা, একই দামে বিক্রি হচ্ছে চিচিংগা। শশা ৬০ থেকে ৭০ টাকা, বরবটি ৭০ টাকা, পটল বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে। কচুর মুখী ৮০ টাকা, কচুর লতি ৬০ থেকে ৭০ টাকা, দুন্দল ৬০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে ঝিঙা। পেঁপে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে। মিষ্টি কুমড়ার ফালি ২০ থেকে ৩০ টাকা, কলার হালি ৩০ থেকে ৩৫ টাকা, লেবুর হালি ৩০ থেকে ৪০ টাকা।

মাছের বাজার
বাজার ভেদে পাঙ্গাশ মাছ বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকা কেজি দরে। বড় আকারের ও জীবন্ত পাঙ্গাশ কিনতে ক্রেতাদের গুনতে হচ্ছে কেজি প্রতি ২২০ থেকে ২৫০ টাকা পর্যন্ত। তেলাপিয়া মাছ ১৬০ থেকে ১৮০ টাকা। বাজার ভেদে রুই মাছ বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩৮০ টাকা কেজি দরে। কাতল বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৪০০ টাকায়। নলা মাছ কিনতে কেজি প্রতি ক্রেতাদের গুনতে হচ্ছে ১৮০ থেকে ২৮০ টাকা টাকা পর্যন্ত। শিং মাছের দাম হাঁকা হচ্ছে ৬০০ থেকে হাজার টাকা। তবে ৫০০ টাকার কমে শিং মাছ বিক্রি হতে দেখা যায়নি। আকারভেদে চিংড়ি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ১৫০০ টাকা কেজি দরে। ছোট মাছের মধ্যে কাঁচকি ৪০০ থেকে ৬০০ টাকা ও পাবদা মাছ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৭০০ টাকা দরে।

মুদি বাজার
চিনির বিক্রি হচ্ছে ৯৫ টাকা কেজি দরে। লাল চিনির কেজি ১০০ টাকা। দেশি মুশুরের ডাল ১৪০ টাকা। ভারতীয় মুশুরের ডাল বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা কেজি দরে। খোলা আটা ৫৭ থেকে ৫৮ টাকা কেজি। ৫ টাকা বেড়ে দুই কেজির প্যাকেট আটা এখন বিক্রি হচ্ছে ১১৫ টাকা।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD