1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৩৫ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

শীতে ইনডোর প্ল্যান্টের যত্ন

রকমারি ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | সোমবার, ২ জানুয়ারী, ২০২৩
  • ৮০ পাঠক

টেবিলে রাখা গাছের ছোট্ট চারাটি সৌন্দর্য আর রুচিশীলতার প্রতীক। তাই শখ করে ঘরের ভেতর ছোট গাছের চারা রাখেন অনেকেই। সারা বছর এই গাছের যত্ন নিতে হয় না খুব একটা। তবে শীতকালে পরিবেশ-প্রকৃতি বদলে যায়। ঠাণ্ডা আবহাওয়ায় ঘরের আর্দ্রতার বেশ পরিবর্তন হয়। ঘরের ভেতর টবে লাগানো গাছের বেঁচে থাকার জন্য শীতকালে বাড়তি যত্নের দরকার পড়ে।

গাছের যত্ন নেয়ার ক্ষেত্রে প্রথমেই আসে পানি দেয়ার কথা। শীতকালে ইনডোর প্ল্যান্টে পানি কম দেয়াই ভালো। এ ছাড়া পানি দিলেও খেয়াল রাখুন যেন গাছের গোড়ায় পানি না জমে। যেসব গাছের পাতা মোমযুক্ত বা মোটা, সেগুলোর তুলনায় পাতলা ও ঝোপালো গাছের পানি বেশি লাগে। তাই পর্যাপ্ত পানি দিন। পাতার আগা খয়েরি ও গোড়ার অংশ হলুদ হয়ে গেলে বুঝবেন অতিরিক্ত পানি দেয়া হয়েছে। এ ক্ষেত্রে টবের মাটি সম্পূর্ণ শুকিয়ে নিন।

শীতে ঘরের বাইরে থেকে ঠাণ্ডা বাতাস আসে। যেখানে বেশি বাতাস আসে, সেখান থেকে গাছ সরিয়ে ফেলুন। সকাল বা বিকেলে রোদ আসে, এমন জায়গায় গাছ রাখতে পারেন। পূর্ব বা পশ্চিমের জানালার দিকটা গাছের জন্য ভালো জায়গা। তবে বদ্ধ জায়গায় গাছ রাখবেন না। এতে গাছের বৃদ্ধি কমে, আবার ফাঙ্গাসও জন্মাতে পারে।

শীতকালে রুম হিটার ব্যবহার করলে ঘর অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। অতিরিক্ত গরমে গাছের পাতা শুকিয়ে কুঁকড়ে যেতে পারে। এমন হলে ঠাণ্ডা জায়গায় গাছ সরিয়ে রাখুন। আবার অনেকেই ঠাণ্ডার কারণে ভেবে থাকেন, একটু উষ্ণ পানি দিলে বুঝি গাছের উপকার হয়। এমন করবেন না। উষ্ণ বা অতিরিক্ত ঠাণ্ডা পানি শিকড়ের ক্ষতি হয়। এমনকি গাছ মরেও যেতে পারে। সব সময় রুম টেম্পারেচারে পানি দিন।

গাছের পাতায় ধুলাবালি জমতে দেয়া যাবে না। নিয়মিত ভেজা কাপড় দিয়ে গাছের পাতাগুলো মুছে দিন। বড় আর বেশি পাতাযুক্ত গাছ মোছামুছি ঝামেলার মনে হলে বাথরুমে নিয়ে সপ্তাহে একবার ধুয়ে দিতে পারেন। তবে বারবার গাছের জায়গা বদল করবেন না। একই জায়গায় গাছকে বেড়ে উঠতে দিন।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD