1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:২২ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩
  • ৯১ পাঠক

টঙ্গীর তুরাগ তীরে ইজতেমা ময়দান বৃহস্পতিবার দুপুরের মধ্যেই কানায় কানায় পূর্ণ হয়ে যায়। ছবি: নিউজবাংলা
ইজতেমার প্রথম পর্বের মিডিয়া সমন্বয়ক মুফতি জহির ইবনে মুসলিম জানান, ১৬০ একরের ইজতেমা ময়দান ইতোমধ্যে কানায় কানায় পরিপূর্ণ হয়ে গেছে। অনেকেই ময়দানে জায়গা না পেয়ে আশপাশের সড়কে অবস্থান নিয়েছেন। আরও মুসল্লি আসছেন। তাই শীর্ষ মুরব্বিদের মধ্যে আলোচনা করে একদিন আগেই ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

টঙ্গীর তুরাগ তীরে শুক্রবার বাদ ফজর বিশ্ব ইজতেমা শুরু হওয়ার কথা থাকলেও এবার একদিন আগেই শুরু হয়ে গেছে মূল আনুষ্ঠানিকতা।

বৃহস্পতিবার বাদ জোহর বাংলাদেশের মাওলানা রবিউল ইসলাম আগত মুসল্লিদের উদ্দেশে আম বয়ান করেন। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে খিত্তায় খিত্তায় অবস্থান নেয়া মুসল্লিরা বয়ান শোনেন।

ইজতেমার প্রথম পর্বের মিডিয়া সমন্বয়ক মুফতি জহির ইবনে মুসলিম জানান, ১৬০ একরের ইজতেমা ময়দান ইতোমধ্যে কানায় কানায় পরিপূর্ণ হয়ে গেছে। অনেকেই ময়দানে জায়গা না পেয়ে আশপাশের সড়কে অবস্থান নিয়েছেন। বিভিন্ন জেলা থেকে আরও মুসল্লিরা ময়দানের উদ্দেশে আসছেন। তাই শীর্ষ মুরব্বিদের মধ্যে আলোচনার পরিপ্রেক্ষিতে একদিন আগেই বৃহস্পতিবার বাদ জোহর ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

ইজতেমার কর্মসূচিতে থাকছে আম ও খাস বয়ান, ছয় উছুলের হাকিকত, দরসে কোরআন, দরসে হাদিস, তাশকিল, তালিম। এছাড়াও থাকবে বিষয় ও পেশাভিত্তিক আলোচনা, নতুন জামাত তৈরি, চিল্লায় নাম লেখানো এবং যৌতুকবিহীন বিয়ের মতো আনুষ্ঠানিকতা।

তাবলিগ মারকাজের শীর্ষ ওলামায়ে কেরামসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা এতে অংশ নিচ্ছেন।

বৃহস্পতিবার সকাল থেকে ইজতেমা ময়দানের ১৩টি প্রবেশপথ দিয়ে লাখো মুসল্লি ময়দানে প্রবেশ করছেন। বাস, ট্রাক, পিকআপ, ট্রেন ও নৌ-পথে আসছেন তাবলীগের সাথীরা। মুসল্লিদের পদচারণে পুরো টঙ্গীতে ধর্মীয় আবহ তৈরি হয়েছে। যেদিকে চোখ যায়, শুধু টুপি-পাঞ্জাবি পরিহিত মুসল্লি। করোনার কারণে দুই বছর ইজতেমা আয়োজন না হওয়ায় এবার মুসল্লিদের আগ্রহ তুলনামূলক বেশি।

নিরাপত্তা:
ইজতেমা উপলক্ষে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোল্ল্যা নজরুল ইসলাম বলেন, ‘নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে পুরো ইজতেমা ময়দান ও আশপাশের এলাকা। আইন-শৃঙ্খলা বাহিনীর ১০ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। ট্রাফিক বিভাগের দায়িত্বে নিয়োজিত রয়েছে এক হাজার একশ’ পুলিশ সদস্য।

হকারদের দৌরাত্ম্য ঠেকাতে বিশেষ অভিযান চালানো হচ্ছে। এছাড়াও রুফটপ, ওয়াচ টাওয়ার, সিসি টিভি মনিটরিং, ডগ স্কোয়াডসহ খিত্তায় খিত্তায় পোশাকে এবং সাদা পোশাকে পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যরা কাজ করছেন। সার্বিকভাবে ইজতেমা সফল করতে প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

চিকিৎসা ব্যবস্থা:
জেলা সিভিল সার্জন ডা. মো. খাইরুজ্জামান বলেন, আগত মুসল্লিদের চিকিৎসা সেবায় ১১টি মেডিক্যাল ক্যাম্প, ৬টি বিশেষজ্ঞ টিম, একটি ইমারজেন্সি রেসপন্স টিম কাজ করছে।

এছাড়াও কোভিড ক্যাম্প স্থাপন করা হয়েছে। সেখানে দৈনিক ৫ হাজার র‍্যাপিড এন্টিজেন টেস্ট ও ৫ হাজার করোনার টিকা দেয়ার ব্যবস্থা রয়েছে। কেউ করোনায় আক্রান্ত এল তাকে দ্রুত অ্যাম্বুলেন্সে কোভিড ডেডিকেটেড হাসপাতালে নেয়া হবে। বিদেশি মেহমানদের জন্য সার্বক্ষণিক একটি অ্যাম্বুলেন্সসহ ১৪টি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD