1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ০৮ মে ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

‘স্বাস্থ্য সমস্যায় জলবায়ু পরিবর্তন অন্যতম কারণ’

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৪৩ পাঠক

জলবায়ু পরিবর্তন বৈশ্বিক স্বাস্থ্য সমস্যার একটি অন্যতম কারণ। স্বাস্থ্যের ওপর জলবায়ুর প্রভাব ভালভাবে বোঝার জন্য নির্ভুল এবং হালনাগাদ তথ্য-উপাত্ত থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআরবি) মা ও শিশু স্বাস্থ্য বিভাগের জ্যেষ্ঠ পরিচালক ড. শামস আল আরিফিন।

সোমবার আইসিডিডিআরবিতে বাংলাদেশের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত তথ্য এবং জনস্বাস্থ্যের ওপর এর প্রভাব নিয়ে নতুন এক ওয়েবসাইট উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

‘ইনিশিয়েটিভ ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড হেলথ’ ইউএসএআইডির রিসার্চ ফর ডিসিশন মেকারস (আরডিএম) এর সহায়তায় জনস্বাস্থ্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে এই ওয়েব প্ল্যাটফর্ম cch.icddrb.org চালু করা হয়েছে। এই ওয়েবসাইট জলবায়ু পরিবর্তন এবং জনস্বাস্থ্য বিষয়ক তথ্য-উপাত্ত এবং গবেষণালব্ধ ফলাফলের জন্য একটি ওয়ান স্টপ রিসোর্স হিসেবে কাজ করবে।

আইসিডিডিআরবির ইমেরিটাস বিজ্ঞানী এবং প্রকল্প প্রধান ড. পিটার কিম স্ট্রিটফিল্ড এবং সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার আতিক আহসান ওয়েবসাইটের গঠন; কার্যকারিতা; জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্যের ওপর এর প্রভাব সর্ম্পকিত সক্ষমতা উপস্থাপন করেন।

বাতাসের গুণগত মান, তাপমাত্রা এবং আর্দ্রতা পরিমাপের জন্য একটি স্বয়ংক্রিয় যন্ত্র আইসিডিডিআর,বি-র মহাখালী দপ্তরে বসানো হয়েছে যেটা প্রতি ঘণ্টার রিয়েল-টাইম তথ্য-উপাত্ত জানাবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ‘ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড হেলথ প্রমোশন ইউনিট’ এর সমন্বয়কারী ডা. ইকবাল কবির অনুষ্ঠানে বলেন, এই ওয়েবসাইট পরিকল্পনা এবং সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ইউএসএআইডি-এর জনসংখ্যা স্বাস্থ্য ও পুষ্টি অফিসের উপ-পরিচালক মিরান্ডা বেকম্যান বলেন, এই ওয়েবসাইটটি জলবায়ু পরিবর্তনের স্বাস্থ্য সমস্যা সম্পর্কেও সচেতনতা বাড়াবে।’
জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্যের নতুন মাত্রা এবং গুণগত কারণগুলি খুঁজে বের করতে আরও গবেষণা চালিয়ে যাওয়ার ওপর জোর দেন- মিরিন্ডা বেকম্যান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইসিডিডিআরবির হেলথ সিস্টেম অ্যান্ড পপুলেশান স্ট্যাডিজ বিভাগের ভারপ্রাপ্ত জ্যেষ্ঠ পরিচালক ড. মনজুর আহমেদ হানিফি এবং মা ও শিশু স্বাস্থ্য বিভাগের প্রধান গবেষক ড. কামরুন নাহারসহ অন্যরা।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD