1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:৫৭ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

সৌদি রাষ্ট্রদূতের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ পরিদর্শন

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩
  • ১০৭ পাঠক

কেরানীগঞ্জস্থ দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ পরিদর্শন করেছেন সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসেফ বিন আল-দুহাইলান। বৃহস্পতিবার এই মসজিদ পরিদর্শন করতে গেলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, অপূর্ব নির্মাণশেলী প্রাকৃতিকভাবেই মসজিদকে শীতল রাখে। ঐতিহ্য ও আধুনিকতার সংমিশ্রনে এই হানাফিয়া জামে মসজিদ নির্মাণ করা হয়েছে। দেশের অন্যান্য স্থাপনায় প্রাকৃতিক আলো বেশি ব্যবহার করা গেলে বিপুল পরিমাণ বিদ্যুৎ সাশ্রয় সম্ভব হবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিমন্ত্রী সৌদি রাষ্ট্রদূতকে এ মসজিদ নির্মাণের প্রেক্ষাপট বর্ণনা জানান, ইংরেজি ১৮৬৮ সালে মসজিদটি নির্মিত হয়। কালের পরিক্রমায় ১৯৬৮ সনে অধ্যাপক হামিদুর রহমান মিনারসহ মসজিদটির বর্ধিতাংশ নির্মাণ করেন। দেড়শো বছরের পুরাতন মসজিদকে ঐতিহ্যের স্মারক হিসেবে সংস্কার করে স্বরূপে রেখে পাশে একটি অত্যাধুনিক মসজিদ নির্মাণ করা হয়েছে।

পুরানো মসজিদটি ২০২১ সালে ইউনেস্কো কালচারাল হেরিটেজ পুরস্কার পেয়েছে। পাশের লাল মসজিদটি একই বছর সৌদি আরবের আব্দুল লতিফ ফাওজান আন্তর্জাতিক ‘মসজিদ স্থাপত্য শিল্প বিষয়ক অ্যাওয়ার্ড’ অর্জন করেছে।

সৌদি দূত এসময় বলেন, এই মসজিদের মাধ্যমে যে সম্মান অর্জিত হয়েছে তা সারা বাংলাদেশের অর্জন। ঐতিহ্য সংরক্ষনে মসজিদটি সারা বিশ্বের সামনে একটি উজ্জ্বলতর উদাহরণ। এ সময় তিনি মসজিদে ১০০টি কুরআন শরীফ প্রদান করেন এবং প্রতিমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD