1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
সোমবার, ২৭ মে ২০২৪, ০১:১৫ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

সহজেই তৈরি করুন গার্লিক বাটার নান

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ১২৫ পাঠক

যেকোনো কাবাবের সঙ্গে গার্লিক বাটার নান থাকলে জমে বেশ। এই রুটির স্বাদ ও গন্ধ অপূর্ব। সাধারণত রেস্টুরেন্টে গিয়ে অর্ডার করে খাওয়া হয় এটি। তবে স্বাস্থ্যকর খাবার খেতে চাইলে বাড়িতে তৈরি করেই খেতে পারেন গার্লিক বাটার নান। ময়দা, ইস্ট ও অল্প কিছু উপকরণ দিয়ে খুব সহজে তৈরি করতে পারবেন এটি। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

তৈরি করতে যা লাগবে ময়দা- ২ কাপ, ইস্ট- ১ চা চামচ, গরম দুধ- ১ কাপ, লবণ- পরিমাণমতো, বেকিং পাউডার- ১ চিমটি, গলানো বাটার- ৪ চা চামচ, রসুন মিহি কুচি করা- ২ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

গরম দুধের সঙ্গে ইস্ট মিশিয়ে ভালো করে নাড়ুন। এবার দশ মিনিটের জন্য ঢেকে রাখুন। বড় একটি বোলে ময়দা, বেকিং পাউডার ও লবণ অর্থাৎ শুকনো উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে নিন। এরপর তাতে রসুন কুচি ও বাটার দিয়ে দিন। ইস্টযুক্ত দুধ আস্তে আস্তে ঢেলে খামির তৈরি করে নিতে হবে। চাইলে বাটারের পরিবর্তে তেলও ব্যবহার করতে পারেন। প্রয়োজন হলে গরম পানি যোগ করুন। খুব নরম করে ডো বানাতে হবে, তাহলে নান নরম ও তুলতুলে হবে।

এবার ডোয়ের উপর অল্প তেল বা বাটার মাখিয়ে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন। গরম কোনো জায়গায় রাখতে পারলে ভালো। কিছুক্ষণ পর দেখতে পারবেন, ডো ফুলে দ্বিগুণ হয়ে গেছে। ভালোভাবে হাত দিয়ে মেখে নিন। তারপর ভাগ ভাগ করে নিয়ে রুটির মতো বেলে নিন। আপনার পছন্দ মতো শেইপে নান তৈরি করুন। অন্যদিকে তাওয়া গরম করতে দিন। বাটার দিয়ে মাঝারি আঁচে নানগুলো সেঁকে নিতে হবে। যখন দেখবেন নানের উপরের অংশ ফুলে উঠেছে, তখন এটাকে সাবধানে উল্টে দিন। এভাবে সময় নিয়ে একটা একটা করে নান সেঁকে তুলে নিন।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD