1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ১৫ মে ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

শেষ হলো সব আচার, আজ দেবী ফিরবেন কৈলাসে

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩
  • ৯৪ পাঠক

মহাদশমী তিথিতে আজ মঙ্গলবার সকালে দর্পণে দেবী দুর্গার চরণ দর্শনে সাঙ্গ হবে দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা। এরপর মণ্ডপে মণ্ডপে লাল সিঁদুরে জগজ্জননী দেবী দুর্গার দুই চরণ রাঙিয়ে তার আশীর্বাদ প্রার্থনায় অশ্রুসজল হবে বাঙালি হিন্দু সম্প্রদায়।

শেষে দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে দুর্গোৎসবের সব আনুষ্ঠানিকতা। লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, গণেশকে নিয়ে পাঁচ দিনের মর্ত্যভ্রমণ শেষে দেবী দুর্গা ফিরবেন শিবের ঘরে।

গতকাল সোমবার ছিল মহানবমী তিথি। এ দিন কল্পারম্ভ আর বিহিত পূজায় মণ্ডপে মণ্ডপে দুর্গা দেবীর অর্চণা করেছেন হিন্দু ধর্মাবলম্বীরা। গতকাল সন্ধ্যায় হয় নবমীর সন্ধি পূজা। ধূপের গন্ধভরা পূজামণ্ডপে আনন্দময়ীকে অঞ্জলি দেন পূজারী-ভক্তরা। শঙ্খনাদ আর ঢাকের বাদ্যের সঙ্গে চলে অবিরাম মন্ত্রপাঠ।

ঢাকা মহানগর পূজা উদযাপন পরিষদের উপদেষ্টা প্রণব চক্রবর্তী বলেন, প্রতিদিন সকাল এবং সন্ধ্যায় পূজা ও অন্যান্য রীতি পালন করা হয়েছে। একেক দিনের পূজার ভিন্ন ভিন্ন মাহাত্ম্য রয়েছে। মূলত নবমীর দিন থেকে মাকে বিদায়ের সুর বেজে ওঠে ভক্তদের মনে। এ দিন ভক্তরা যেমন উৎসব করে সেই সঙ্গে মাকে বিদায়ের প্রস্তুতিও নেয়।

পঞ্জিকা মতে, দেবী দুর্গা এবার মর্ত্যে এসেছেন ঘোটকে অর্থাৎ ঘোড়ায় চড়ে। ফিরবেনও তাতেই। এই বাহনের ফল হলো ‘ছত্রভঙ্গ’।
ঢাকেশ্বরীর পুরোহিত রাজিব চক্রবর্তী বলেন, ‘ঘোটকে যেহেতু দেবীর আগমন এবং গমন, সেটি অশুভ বার্তা, তবে ভক্তের আরাধনায় দেবীর মন তুষ্ট হলেই মিলবে শান্তি। মহা নবমীতে তাই দেবীর কাছে ভক্তদের প্রার্থনা যেন মায়ের মন ভক্তের জন্য সহানুভূতিশীল হয়। অশুভের বিনাশ হয়, শুভশক্তির জয় হয়।

ঢাকার রমনা কালী মন্দিরে সকাল ১০টায় দেখা যায় ভক্তরা অঞ্জলি দিচ্ছেন। এরপর পুরোহিত প্রসাদ দেন সবাইকে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জানিয়েছে, মঙ্গলবার বেলা ৩টায় রাজধানীর পলাশী মোড় থেকে বিসর্জনের শোভাযাত্রা শুরু করা হবে। ট্রাকে করে ঢাকার বিভিন্ন মণ্ডপের প্রতিমা নিয়ে এসে জড়ো হবেন হিন্দুরা। পরে শোভাযাত্রা সহযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, কেন্দ্রীয় শহীদ মিনার, হাইকোর্ট মোড়, দক্ষিণ সিটি করপোরেশন, নবাবপুর রোড হয়ে শোভাযাত্রা শেষ হবে পুরান ঢাকার ওয়াইজঘাটে। নৌ-পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে, ওয়াইজঘাটে প্রতিমা বিসর্জন উপলক্ষে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে যারা দক্ষ সাঁতারু কেবল তাদের প্রতিমা বিসর্জনের সময় নদীতে নামতে দেওয়া হবে। সন্ধ্যার মধ্যে প্রতিমা বিসর্জন শেষ করতে সারা দেশে বার্তা দিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD