1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৫:১৪ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

অস্থির ডালের বাজার

অর্থ-বাণিজ্য ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | রবিবার, ২১ জানুয়ারী, ২০২৪
  • ৯৭ পাঠক

হঠাৎ করেই ভোক্তা পর্যায়ে অস্থির হয়ে উঠেছে ডালের বাজার। সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি ১০ টাকা থেকে শুরু করে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে প্রায় সব ধরনের ডাল জাতীয় পণ্যের দাম। খুচরা বাজারে এক কেজি মসুর ডাল কিনতে ভোক্তাদের গুনতে হচ্ছে ১৩-১৪০ টাকা। আর মুগ ডালের দাম হয়েছে ১৬৮ টাকা। এলসি খুলতে না পারলে আমদানিনির্ভর ডালের বাজার আরও ঊর্ধ্বে উঠতে পারে বলে মনে করছেন ব্যাবসায়ীরা।

এমন অবস্থায় বেশ বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা। হঠাৎ করেই ডালের এমন চড়া দামের কারণে কপালে চিন্তার ভাঁজ পড়েছে তাদের। ক্রেতারা বলেছেন, মূল্যস্ফীতির এই সময়ে ডাল-ভাত খেয়েও জীবনযাপন করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। গরিব মানুষজন ভাতের সঙ্গে ডাল খেয়ে কোনোরকমে জীবন চালিয়ে নিত। কিন্তু হঠাৎ করেই ডালের দাম এমন বেড়ে যাওয়ার কারণে ভোগান্তিতে পড়তে হচ্ছে।

রবিবার (২১ জানুয়ারি) দুপুরে রাজধানীর নিউমার্কেট কাঁচাবাজার মার্কেট সংলগ্ন খুচরা দোকানগুলো ঘুরে দেখা যায়, মুগ ডাল ১৬৮ টাকা, বুটের ডাল ১০৮ টাকা, অ্যাংকর ডাল ৭৫ টাকা, মসুর ডাল ১৪০ টাকা, ছোলার ডাল ৯৬ টাকা, খেসারির ডাল ১০০ টাকা, ডাবলি ৭২ টাকা ও মোটা ডাল ১১০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

খুচরা দোকানিরা জানান, এক সপ্তাহ আগেও মুগডাল ১২০-১৩০ টাকা, বুটের ডাল ৯০ টাকা, অ্যাংকর ডাল ৬৫-৭০ টাকা, মসুর ডাল ১৩০ টাকা, ছোলা ৮৫ টাকা, খেসারি ডাল ৯০ টাকা ও ডাবলি ৭০ টাকা কেজি দরে বিক্রি করা হত।

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পরিসংখ্যানেও দেখা যাচ্ছে, একমাসের ব্যবধানে মসুর ডালের দাম বেড়েছে ১.৮৯ শতাংশ, অ্যাংকর ডালের দাম বেড়েছে ৩.৪৫ শতাংশ ও ছোলা ডালের দাম বেড়েছে ২.৭৪ শতাংশ। টিসিবি বলছে, শনিবার (২০ জানুয়ারি) ঢাকা মহানগরীর বাজারগুলোতে মসুর ডাল (বড় দানা) ১১০ টাকা, মসুর ডাল (মাঝারি দানা) ১২৫ টাকা, মশুর ডাল (ছোট দানা) ১৪০ টাকা, মুগ ডাল (মানভেদে) ১৬০ টাকা, অ্যাংকর ডাল সর্বোচ্চ ৮০ টাকা ও ছোলা (মানভেদে) ৯৫ টাকা কেজি দামে বিক্রি হয়েছে (টিসিবি প্রকাশিত সর্বোচ্চ দাম এখানে উল্লেখ করা হয়েছে)।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, পাইকারিভাবেই বেশি দামের কারণে খুচরা বাজারে এর প্রভাব পড়েছে। আড়ৎ থেকে অতিরিক্ত দামে ডাল কিনে আনতে হচ্ছে, সেই কারণে গত সপ্তাহের তুলনায় কিছুটা বেশি দামে ডাল বিক্রি করতে হচ্ছে।

এদিকে, সাধারণ ক্রেতারা বলছেন, মূল্যস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে সরকার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জনগণের হয়ে কাজ করতে হবে।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD