1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:৪৯ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

রঞ্জিত কুমার সাহা ‘র রচিত ‘ আমার শিক্ষকতা জীবন ও সমাজকর্ম’ গ্রন্থের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪
  • ১২০ পাঠক

জাতীয় শিক্ষক নেতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুইবার নির্বাচিত সিনেট সদস্য বীর মুক্তিযোদ্ধা রঞ্জিত কুমার সাহা ‘র রচিত ‘ আমার শিক্ষকতা জীবন ও সমাজকর্ম’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার দুপুরে নরসিংদী প্রেসক্লাব মিলনায়তনে শিক্ষক নেতা বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আতাউর রহমান ভূঞা’র সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট কথা সাহিত্যিক হরিপদ দত্ত।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী, নরসিংদী কমার্স কলেজের সাবেক অধ্যক্ষ অহিভূষণ চক্রবর্তী, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি মো. নূরুল ইসলাম ও বীর মুক্তিযোদ্ধা আরমান মিয়া।

সভার শুরুতে লেখক পরিচিতি তুলে ধরেন সাবেক শিক্ষক নেতা সুভাষ দত্ত, আলোচনা সভায় সূচনা বক্তব্য রাখেন নরসিংদী জেলা শিক্ষক সমিতির প্রচার ও প্রকাশনা সম্পাদক, নরসিংদী প্রেসক্লাবের সিনিয়র সদস্য হলধর দাস।

প্রধান অতিথির বক্তব্যে কথা সাহিত্যিক হরিপদ দত্ত বলেন, লেখক রঞ্জিত কুমার সাহা কোন ব্যক্তির বা নির্দিষ্ট গোষ্ঠীর শিক্ষক নয়, তিনি সমাজের শিক্ষক। কারণ, তিনি তাঁর লেখার মাধ্যমে কুসংস্কারের বিরুদ্ধে গ্রহণযোগ্য বক্তব্য তুলে ধরেছেন। সমাজ সংস্কারের সংগ্রামে নিজেকে বিলিয়ে দিচ্ছেন।

সভাপতির বক্তব্যে মোহাম্মদ আতাউর রহমান ভূঞা বলেন, আজকের দিনে নিবেদিত প্রাণ ব্যক্তিদের মূল্যায়ন করে বক্তব্য রাখতেও লজ্জা করে। কারণ, যারা গণমানুষের পক্ষে কাজ করে তারাই নিবেদিত প্রাণ ব্যক্তি। তাদেরকে বর্তমান সময়ের সমাজপতিরা যথাযথভাবে মূল্যায়ন করতে জানেন না। গণমানুষের পক্ষে তথা সমাজতন্ত্রের পক্ষে লিখেন রঞ্জিত কুমার সাহা। তাই তিনি সবসময়ই গণমানুষের কাছে চির অম্লান হয়ে থাকবেন।

প্রকাশক নিখিল চন্দ্র শীল লেখক রঞ্জিত কুমার সাহা সম্পর্কে বলেন, আমি একাধিক মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণাধর্মী গ্রন্থ প্রকাশ করেছি। ‘ আমার শিক্ষকতা জীবন ও সমাজকর্ম’ বইটি তারই একটি নতুন সংযোজন। রঞ্জিত কুমার সাহা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান হিসেবে সরকার কর্তৃক তিনবার পুরস্কার লাভ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটে দুইবার সদস্য নির্বাচিত হয়ে সিনেট অধিবেশনে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন ও লিখিত মতামত প্রদান করেন। এই বই থেকে বিদগ্ধ খ্যাতিমান শিক্ষক ও সমাজকর্মীদের জীবন কথা জানা যাবে। আমি লেখকের পরিশ্রম ও নিরলস প্রচেষ্টাকে স্বাগত জানাই।

লেখক রঞ্জিত কুমার সাহা আরও বলেন, বইটিতে উচ্চ শিক্ষার মান উন্নয়নে শিক্ষক সমিতির আন্দোলন সহ আমার দেখা অনেক ঘটনার বিস্তারিত বিবরণ আমি তুলে ধরেছি। বইটি প্রকাশের জন্য নিখিল প্রকাশনের নিকট আমি কৃতজ্ঞ।

শিক্ষক জেলা তপন কুমার আচার্যের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় শিক্ষক, লেখক, কবি, সাহিত্যিক, নাট্যকার ও সমাজকর্মীদের মধ্যে আরও বক্তব্য রাখেন অধ্যক্ষ আমজাদ হোসেন, কবি মহসিন খোন্দকার, বীর মুক্তিযোদ্ধা শহীদুল্লাহ খন্দকার, অধ্যক্ষ নজরুল ইসলাম ভূঁইয়া, মোঃ শাহ আলম, হারুন অর রশিদ, ওয়াহিদুজ্জামান, শহীদুল হক সুমন, আজহারুল ইসলাম, নুর উদ্দিন মোহাম্মদ আলমগীর, দেবপ্রসাদ সাহা, ডাক্তার শফিকুল ইসলাম স্বপন, ডাক্তার আতাউর রহমান, শাহীনুর ইসলাম, রঞ্জিত কুমার দেবনাথ, ডাক্তার তাপস বিশ্বাস প্রমুখ।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD