1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
সোমবার, ২৭ মে ২০২৪, ০১:৪২ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

শিল্প মন্ত্রণালয়ের ২৮ প্রতিষ্ঠান লোকসানে: শিল্পমন্ত্রী

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | মঙ্গলবার, ৭ মে, ২০২৪
  • ২৯ পাঠক

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ৩ সংস্থার ৩৪ প্রতিষ্ঠানের মধ্যে ২৮টি লোকসানে আছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এ ২৮টি প্রতিষ্ঠানকে ভর্তুকির মাধ্যমে পরিচালনা করা হচ্ছেও বলে জানান মন্ত্রী।

মঙ্গলবার (৭ মে) জাতীয় সংসদের অধিবেশনে ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য আব্দুল কাদের আজাদের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

শিল্পমন্ত্রী জানান, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) অধীনে ৯টি শিল্প প্রতিষ্ঠানের মধ্য ৪টি প্রতিষ্ঠান লোকসানের মাধ্যমে পরিচালিত হচ্ছে। সেগুলো হলো- টঙ্গীর এটলাস বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ রেড ফ্যাক্টরি লিমিটেড, তেজগাঁওয়ের ইস্টার্ন টিউবস লিমিটেড এবং টঙ্গীর ন্যাশনাল টিউবস লিমিটেড। তবে এসব লোকসানি প্রতিষ্ঠানগুলোতে সরকারের আলাদা করে ভর্তুকি দিতে হয় না। বিএসইসির অন্য প্রতিষ্ঠানের আয় থেকে লোকসানি প্রতিষ্ঠান পরিচালনা করা হয়।

বিএসইসির মতো লোকসানে চলে শিল্প মন্ত্রণালয়ের বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের ১৬ প্রতিষ্ঠানের ১৫টিই। এসব প্রতিষ্ঠানে ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত এক হাজার ১৮০ কোটি টাকা ভর্তুকি দিয়েছে সরকার।

পাশাপাশি বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) ৯টি প্রতিষ্ঠানের সবকয়টিই লোকসানে। লোকসানি প্রতিষ্ঠানগুলো হলো- শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (এসএফসিএল), আশুগঞ্জ ফার্টিলাইজার অ্যান্ড কেমিক্যাল কোম্পানি লিমিটেড (এএফসিসিএল), যমুনা ফার্টিলাজার কোম্পানি লিমিটেড (জেএফসিএল), চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল), ঘোড়াশাল পলাশ ফার্টিলাইজার পিএলসি (জিপিএফপিএলসি), ছাতক সিমেন্ট কোম্পানি লিমিটেড (সিসিসিএল), কর্ণফুলী পেপার মিলস লিমিটেড (কেপিএমএল), বাংলাদেশ ইন্সুলেটর অ্যান্ড স্যানিটারিওয়্যার ফ্যাক্টরি লিমিটেড (বিআইএসএফএল) এবং উসমানিয়া গ্লাসশিট ফ্যাক্টরি লিমিটেড (ইউজিএসএফএল)।

লোকশানের কারণ ব্যাখ্যা করে মন্ত্রী জানান, ইউরিয়া সার কারখানাগুলো প্রধান কাঁচামাল প্রাকৃতিক গ্যাসের অপ্রতুলতায় উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত হচ্ছে না। ফলে কারখানাগুলো লোকসানে আছে।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD