1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

এনডিডি প্রতিবন্ধীদের জন্য স্থাপন হবে সেবা ও সাহায্য কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | বুধবার, ৭ অক্টোবর, ২০২০
  • ১৪৪ পাঠক

সেরিব্রাল পালসিসহ এনডিডি (নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ) বৈশিষ্ট্য সম্পন্ন প্রতিবন্ধীদের জন্য জেলা ও উপজেলা পর্যায়ে সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপন করা হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।
মঙ্গলবার (৬ অক্টোবর) নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের উদ্যোগে ‘বিশ্ব সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ব্যক্তি দিবস-২০২০’ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় অনলাইনে যুক্ত হয়ে মন্ত্রী এ কথা জানান।
তিনি বলেন, ‘সেরিব্রাল পালসিসহ এনডিডি বৈশিষ্ট্য সম্পন্ন প্রতিবন্ধীরা অন্যান্যদের তুলনায় জীবনব্যাপী যত্ন-পরিচর্যার বেশি প্রয়োজন। তাদের জীবনব্যাপী যত্ন-পরিচর্যার লক্ষ্যে জেলা ও উপজেলা পর্যায়ে বিশেষ এনডিডি সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপন করা হবে।’
মন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার প্রতিবন্ধীবান্ধব সরকার। প্রতিবন্ধীদের সমাজের মূল ধারায় নিয়ে আসতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এ প্রতিশ্রুতি বাস্তবায়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। প্রতিবন্ধীদেরকেও মানুষের মত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।’
নুরুজ্জামান আহমেদ বলেন, সরকার প্রতিবন্ধীদের উন্নয়নে ‘প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা ২০১৯’ প্রণয়ন করেছে। বিশেষ শিক্ষা কারিকুলাম প্রণয়নের লক্ষ্যে গাইডলাইন প্রস্তুতকরণ ও বিশেষ স্কুলের শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করছে।
অটিজম ও এনডিডি সংশ্লিষ্ট পেশাজীবীদের নিয়ন্ত্রণ ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ‘রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন ২০১৮’ প্রণয়ন করা হয়েছে। প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান, সহায়ক উপকরণ বিতরণ, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের মাধ্যমে থেরাপি ও কাউন্সেলিং সেবা প্রদানসহ এনডিডি সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপন করা হয়েছে বলেও জানান মন্ত্রী।
সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, সবার সম্মিলিত প্রয়াসই পারে প্রতিবন্ধীদের সমাজের মূল স্রোতে নিয়ে আসতে। প্রতিবন্ধীদের শিক্ষা, চিকিৎসা ও কর্মে প্রবেশের সমানাধিকার নিশ্চিত করা হবে।’
পরে সেরিব্রাল পালসি প্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থী ও উদ্যোক্তাদের পুরস্কার ও সম্মাননা দেয়া হয়।
এনডিডি ট্রাস্টের চেয়ারপারসন অধ্যাপক ডা. মো. গোলাম রব্বানীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD