1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ২৫ মে ২০২২, ০৭:৫৪ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

ব্রাহ্মণবাড়িয়ায় এক আলুর ওজন ৫ কেজি

রকমারি ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | বুধবার, ২৩ মার্চ, ২০২২
  • ১০০ পাঠক

বাংলাদেশ আলু উৎপাদনে উর্বর ভূমি। অতীতে তার বহু প্রমাণ থাকলেও বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়ায় পাওয়া গেছ পাঁচ কেজি ওজনের আলু। বারি জাতের এ মিষ্টি আলু সাধারণত তিন থেকে চার কেজি পর্যন্ত হয়ে থাকে। সুন্দর আকৃতি ও ওজনে বেশি হওয়া এ আলু দেখতে লোকজন ভিড় করছে। আলুটির রং অনেকটাই বেগুনের মতো।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, উপজেলার মোগড়া ইউনিয়নের ধাতুর পহেলা গ্রামের রেজু মিয়ার ছেলে কৃষক হোসেন মিয়ার জমিতে এ আলুর ফলন হয়েছে। প্রদর্শনীর জন্য সোমবার বিকেলে ওই আলু সপ্তাহব্যাপী মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলায় নিয়ে আসা হয়। ওজন করে দেখা যায় এটি পাঁচ কেজি ১০০ গ্রাম।

কৃষক হোসেন মিয়া জানা, কৃষি অফিসের পরামর্শে তিনি ১৫ শতাংশ জমিনে মিষ্টি আলুর লতা রোপণ করেন। রোপণের ছয়-সাত মাসের মাথায় জমিতে ফলন ধরতে শুরু করে। জমি থেকে তোলার সময় তিনি এ আলুটির আকৃতি ও ওজন সম্পর্কে প্রথমে বুঝতে পারেননি। আলুটি তোলার পর মেপে তিনি নিজেও অবাক।

তিনি আরো জানান, তার রোপণ করা ১৫ শতাংশ জমিতে ২৫-৩০ মণ আলু উৎপাদন হবে বলে আশা করছেন। প্রতি কেজি আলু স্থানীয় বাজারে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। এখন পর্যন্ত তিনি পাঁচ হাজার টাকার বেশি আলু বিক্রি করেছেন।

মঙ্গলবার সন্ধ্যায় কথা হলে আখাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা শাহানা বেগম জানান, জমিতে গড়ে তিন থেকে সাড়ে তিন কেজি ওজনের আলু হয়েছে। একটি আলুর ওজন পাঁচ কেজির উপর হয়েছে। যে কারণে এটি প্রদর্শনীর জন্য আনায় পর দেখতে লোকজন ভিড় করছে।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD