1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৫২ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

পূরণ হয়নি হজ কোটা, রোববার পর্যন্ত নিবন্ধনের সুযোগ

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩
  • ১৪২ পাঠক

হজযাত্রী নিবন্ধনের জন্য সাত দফা সময় বাড়িয়েও এবার হজের কোটা পূরণ করতে পারেনি সরকার।

ফলে বুধবার নিবন্ধনের সময় শেষ হলেও আগামী রোববার পর্যন্ত হজযাত্রী নিবন্ধনের সার্ভার সচল রাখবে ধর্ম মন্ত্রণালয়। অর্থাৎ রোববার পর্যন্ত হজে যেতে নিবন্ধন করা যাবে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম বৃহস্পতিবার দৈনিক বাংলাকে বলেন, বুধবার হজযাত্রী নিবন্ধনের সময় শেষ হলেও আগামী রোববার পর্যন্ত সার্ভার খোলা রাখা হবে। এরপর আমরা হজযাত্রী নিবন্ধন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টা পর্যন্ত সরকারিভাবে ৯ হাজার ৯৯৬ জন এবং বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজে যেতে ১ লাখ ৯ হাজার ২০২ জন নিবন্ধন করেছেন।

বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এই হিসাবে কোটা পূরণ হতে আরও ৮ হাজার জনকে নিবন্ধন করতে হবে।

অতিরিক্ত সচিব মতিউল ইসলাম বলেন, এখনো কোটার ৮ হাজার ফাঁকা থাকলেও সরকারি-বেসরকারি তিন হাজারের বেশি হজগাইডকে সৌদি আরব পাঠাতে হবে। তাদের জন্য কিছু কোটা সংরক্ষণ করা আছে। ফলে সব মিলিয়ে ৪ হাজার কোটা ফাঁকা থাকতে পারে।

বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দার কারণ এবার হজ প্যাকেজের খরচ অনেক বেড়েছে। গত ২৩ ফেব্রুয়ারি ছিল হজযাত্রী নিবন্ধনের শেষ সময়। কিন্তু কোটা পূরণ না হওয়ায় এরপর সাত দফা সময় বাড়িয়েও নির্ধারিত কোটা পূরণ করতে পারেনি সরকার।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন হজ হবে। খরচ কমানোর পর সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজ করতে ৬ লাখ ৬০ হাজার ৮৯৩ টাকা লাগবে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি হজযাত্রীদের বিমান ভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা থেকে কমিয়ে ১ লাখ ৫০ হাজার টাকা করার সুপারিশ করলেও তা কমায়নি সরকার।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD