1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

নরসিংদীর স্বাস্থ্যসেবায় মাইলফলক

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন:
  • প্রকাশের তারিখ | শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৪৮ পাঠক

উন্নয়নের ছোঁয়ায় বদলে গেছে নরসিংদীর স্বাস্থ্যখাত। পৌর শহরের বসাইল এলাকায় স্থাপিত ১০০ শয্যা নরসিংদী জেলা হাসপাতালটি ২৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। বর্তমান সরকারের স্বাস্থ্যখাতে নরসিংদীবাসীর জন্য বৃহৎ একটি প্রকল্প ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতাল। এর পাশাপাশি তৈরি হয়েছে একটি আধুনিক নার্সিং কলেজ। স্বাস্থ্যখাতে এই দুই বৃহৎ প্রকল্প পেয়ে খুশি নরসিংদীবাসী। গত বছরের ১৪ নভেম্বর ভার্চুয়ালি নার্সিং কলেজটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন শুধু উদ্বোধনের অপেক্ষায় রয়েছে ২৫০ শয্যায় উন্নীত করা হাসপাতালের নতুন ভবনটি।

জানা যায়, ২০১৮ সালের অক্টোবর মাসে নরসিংদীর জেলা হাসপাতাল ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত করার লক্ষে ১২ তলা ভিত্তির ৮ তলা নতুন ভবন ও নার্সিং কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন পানিসম্পদ প্রতিমন্ত্রী বর্তমান এমপি মোহাম্মদ নজরুল ইসলাম হিরু ও তৎকালীন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন।

পরে ২০১৯ সালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের একটি প্রকল্পের মাধ্যমে নরসিংদী জেলা হাসপাতালের নতুন ভবনের কাজ শুরু করে গণপূর্ত বিভাগ। হাসপাতালের নতুন ভবন ৪০ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে উন্নয়ন প্রকল্পটির বাস্তবায়নে কাজ করছে গণপূর্ত বিভাগ। হাসপাতালটির নতুন ভবন এখন দৃশ্যমান। এছাড়া এই হাসপাতালের পাশেই প্রতিষ্ঠা করা হয়েছে ২০ কোটি টাকা ব্যয়ে নরসিংদী নার্সিং কলেজ। এ দুটি প্রকল্পের নির্মাণকাজের ঠিকাদার ছিল রাজধানীর এম.এন.হুদা ও জিকে ভিসিএল নামে একটি প্রতিষ্ঠান।

নরসিংদীর জেলা হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ৮তলা বিশিষ্ট নতুন এই হাসপাতালে ৪টি অপারেশন থিয়েটার, আইসিও, সিসিও, এসডিও এবং আইসোলেশনের ব্যবস্থা রয়েছে। ১২তলা ফাউন্ডেশনের আধুনিকমানের এই ভবনটি বর্তমানে ৮ তলা পর্যন্ত সম্পন্ন করা হয়েছে। বাকি ৪ তলা দ্বিতীয় ধাপে করা হবে বলে জানিয়েছে গণপূর্ত বিভাগ।

বর্তমানে ১০০ শয্যা হাসপাতালে বছরের বেশির ভাগ সময় দু-শতাধিকের বেশি রোগী থাকায় চিকিৎসাসেবা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। এ অবস্থায় প্রতিষ্ঠান দুটি দ্রুত উদ্বোধনের দাবি জানিয়েছে নরসিংদীবাসী।

নরসিংদী ১০০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এ এন এম মিজানুর রহমান জানান, এই হাসপাতালটি নরসিংদী শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত। বিশেষ করে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে হাসপাতালটির অবস্থান হওয়ায় সড়ক দুর্ঘটনার প্রচুর রোগী আসেন। তাদের কিছু সেবা দেওয়ার জন্য ঢাকায় পাঠাতে হয়। এছাড়া ১০০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালে বেশির ভাগ ২শ’র ওপরে রোগী থাকে। কিন্তু প্রয়োজনের তুলনায় জনবল কম থাকায় ঠিকমতো সেবা দিতে গিয়ে হিমশিম খেতে হয়। এখন এই ২৫০ শয্যা হাসপাতালটি চালু হলে এই এলাকার জন্য অনেক উপকার হবে।

গণপূর্ত বিভাগের নরসিংদী কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আফছার উদ্দিন জানান, স্বাস্থ্য বিভাগে নরসিংদীবাসীর জন্য এ দুটি প্রতিষ্ঠান যুগান্তকারী প্রকল্প। এজন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

হাসপাতাল ও নার্সিং কলেজটির কার্যক্রম শুরু হলে ঢাকার পরিবর্তে নরসিংদীতে পাওয়া যাবে উন্নত স্বাস্থ্যসেবা। এটি একদিকে সরকারের একটি বড় সফলতা। অপরদিকে নরসিংদীবাসীর জন্য স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করছে সচেতন মহল।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD