| ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং | ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ২০শে মুহাররম, ১৪৪১ হিজরী | শনিবার

নরসিংদীর ৫ কৃতি সন্তানকে “নরসিংহ পদক” দিলো চেম্বার অব কমার্স

124প্রকাশিত খবর: নরসিংদীর পাঁচ কৃতি সন্তানকে স্ব-স্ব ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসাবে “নরসিংহ পদক” দিয়েছে নরসিংদী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এনসিসিআই)। এই প্রথম “নরসিংহ পদক” নামে এই নতুন পদকের প্রবর্তন করেছে স্থানীয় ব্যবসায়ীদের সংগঠন নরসিংদী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এনসিসিআই)। প্রতি বছর নরসিংদীর পাঁচজন কৃতি সন্তানকে এই পদক দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এবার নরসিংহ পদক ২০১৬ পেয়েছেন, মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য পানিসম্পদ প্রতিমন্ত্রী লেফটেন্যান্ট কর্নেল (অব.) মো. নজরুল ইসলাম হিরু বীর প্রতীক, শিক্ষাক্ষেত্রে উন্নয়নে বিশেষ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, রাষ্ট্রীয় দায়িত্ব পালনে বিশেষ অবদানের জন্য শিল্প মন্ত্রণালয়ের সচিব মোশারফ হোসেন ভূঁইয়া, সমাজ সংস্কারে বিশেষ অবদানের জন্য থার্মেক্স গ্রুপ ও মজিদ মোল্লা ফাউন্ডেশনের চেয়ারম্যান আব্দুল কাদির মোল্লা এবং সুর ও সংগীতে বিশেষ অবদানের জন্য খ্যাতনামা সংগীত সাধক ওস্তাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরী।
শনিবার নরসিংদীর পাঁচদোনাস্থ ড্রিম হলিডে পার্কে ব্যবসায়ীদের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে এ কৃতি সন্তানদের হাতে “নরসিংহ পদক” তুলে দেন অনুষ্ঠানের অতিথিরা।
পদক বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী লেফটেন্যান্ট কর্নেল (অব.) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু বীর প্রতীক। বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই’র সভাপতি আব্দুল মাতলুব আহমেদ, নরসিংদী-৪ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, নরসিংদীর পুলিশ সুপার আমেনা বেগম, এফবিসিসিআইয়ের পরিচালক হেলাল উদ্দিন আহমেদ, জসিম উদ্দিন, বাবু প্রবীর কুমার সাহা।

এনসিসিআই’র সভাপতি আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মনজুর এলাহী, নরসিংদী পৌরসভার মেয়র কামরুজ্জামান কামরুল, মাধবদী পৌরসভার মেয়র মোশারফ হোসেন প্রধান মানিক ও এনসিসিআই’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আব্দুল মোমেন মোল্লা, ভাইস প্রেসিডেন্ট তাজুল ইসলামসহ এনসিসিআই’র ১৫ জন পরিচালক।

অনুষ্ঠানে নরসিংহ পদক নামকরণের প্রেক্ষাপট সম্পর্কে এনসিসিআই’র প্রেসিডেন্ট আব্দুল্লাহ আল মামুন বলেন, একসময় নরসিংদী ছিল একটি দ্বীপ। এই দ্বীপের লোকজন ছিল নরসিংহের মত প্রতাপশালী। সে জন্য নরসিংদীর নাম ছিল নরসিংহের দ্বীপ। বর্তমানে নামটি বিবর্তিত হয়ে নরসিংদী নামে পরিণত হয়েছে। মতান্তরে এই এলাকা শাসন করতো নরসিংহ নামে এক রাজা। তার নামেই এই দ্বীপের নামকরণ করা হয়। এই নরসিংহ দ্বীপের ঐতিহ্য রক্ষার জন্যই পদকের নামকরণ করা হয়েছে নরসিংহ পদক।

সূত্র বাংলা ট্রিবিউন: নরসিংদী প্রতিনিধি ২০:৫৫, মার্চ ১৯, ২০১৬

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *