| ২৫শে আগস্ট, ২০১৯ ইং | ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী | রবিবার

নরসিংদী হানাদার মুক্ত দিবস ১২ ডিসেম্বর

1481463865_11-copyনরসিংদী প্রতিদিস ডেস্ক: ১২ ডিসেম্বর। নরসিংদী হানাদার মুক্ত দিবস।এই দিনে সম্মিলিত মুক্তি বাহিনীর তীব্র প্রতিরোধে নরসিংদী শহরসহ পুরো জেলা হানাদার মুক্ত হয়। স্বাধীনতা যুদ্ধের দীর্ঘ নয় মাস নরসিংদী জেলার বিভিন্ন স্থানে খন্ডযুদ্ধ সংঘটিত হয়। এ সব খন্ডযুদ্ধে পাক হানাদার বাহিনী ও তাদের দোসরদের নির্মমতার শিকার হয়ে শহীদ হয়েছিল ১১৬ জন বীর সন্তান।

১৯৭১ সালের ২৫ মার্চের ভয়াবহ রাতের পর ৪ এপ্রিল পাকিস্তানীদের বিমান হামলায় নরসিংদী শহর ধ্বংসস্তুপে পরিণত হয়। এ হামলায় শহীদ হন আব্দুল হক, নারায়ণ চন্দ্র সাহা, চাঁদ মোহন দাস, জগদীশ দাস, নির্মল দাসসহ নাম না জানা আরও অনেকে। এছাড়া মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে নরসিংদীর পাঁচদোনা ব্রীজে বিভিন্ন যানবাহন থেকে যাত্রীদের নামিয়ে পাক সেনা ও তাদের দোসর রাজাকাররা নিরীহ মানুষদেরকে হত্যা করে ব্রীজের নিকট গণকবর দেয়। এ স্থানটি বধ্যভুমি হিসেবে সরকার কর্তৃক চিহ্নিত করা হলেও তা এখন বেদখলে । ভেঙ্গে ফেলা হয়েছে ভিত্তি প্রস্তরের নাম ফলক। দীর্ঘ নয় মাস যুদ্ধ শেষে ১২ ডিসেম্বর শত্রু মুক্ত হয় নরসিংদী জেলা।

হানাদার মুক্ত দিবস পালনে জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *