1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. narsingdipratidin.mail@gmail.com : narsingdi :
  5. news@narsingdipratidin.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  6. msprovat@gmail.com : ms provat : ms provat
  7. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  8. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১২:২২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :



ত্রিপুরায় বামপন্থীদের হটালো রামপন্থীরা

রিপোর্টারের নাম
  • প্রকাশিত শনিবার, ৩ মার্চ, ২০১৮

ভারত ডেস্ক : শনিবার, ০৩ মার্চ ২০১৮:

বাংলাদেশের সীমান্তবর্তী ভারতের উত্তর-পূর্ব রাজ্য ত্রিপুরায় বামপন্থীদের ২৫ বছরের শাসনের অবসান ঘটিয়ে ক্ষমতায় দারপ্রান্তে কঠোর হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি)। মানিক সরকারের ভারতের কমিউনিস্ট পার্টি-মার্কসবাদী বা সিপিআই এ রাজ্যে ক্ষমতায় ছিল।

শনিবার (৩ মার্চ) বেসরকারিভাবে প্রকাশিত ফলাফলে এ রাজ্যে বিধানসভার ৬০টি আসনের মধ্যে বিজেপি ৪৩টি আসনে এগিয়ে রয়েছে। সেখানে বামফ্রন্ট জিতেছে ১৬টিতে।

সকালে ভোট গণনা শুরু হওয়ার পর থেকেই হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিজেপির এগিয়ে থাকার খবর আসতে থাকে বিভিন্ন ভোট গণনাকেন্দ্র থেকে। দুপুর ১২টা নাগাদ রাজ্যের বিভিন্ন স্থানে বিজেপির নেতাকর্মীরা বাঁধভাঙা উল্লাসে মেতে উঠে। বিজেপি নেতৃত্ব এই জয়কে ‘ঐতিহাসিক’ বলে বর্ণনা করে ত্রিপুরাবাসীকে শুভেচ্ছা জানিয়েছে।

রাজ্যটিতে আগের নির্বাচনেও নরেন্দ্র মোদীর দলের কোনো অবস্থান ছিল না। এখন কংগ্রেসকে পেছনে ফেলে সিপিএমকেও ঠেলে জয় নিয়েই এই প্রথম ছোট রাজ্যটিতে সরকার গড়তে যাচ্ছে বিজেপি।

ত্রিপুরায় বাম ফ্রন্ট প্রথম ক্ষমতায় আসে ১৯৭৭ সালে। ১৯৮৩ সালের নির্বাচনেও জয় ধরে রেখেছিল তারা। ১৯৮৮ সালে কংগ্রেস-টিইউজেএস জোটের কাছে হারলেও পরের ভোটেই (১৯৯৩ সালে) ক্ষমতা পুনরুদ্ধার করে বাম ফ্রন্ট। তারপর টানা চার বার ক্ষমতায় মানিক সরকার। গতবারও জিতেছিল ৬০টির মধ্যে ৫০টি আসন।

এছাড়া মেঘালয়ে কংগ্রেস ক্ষমতায় আছে। সেখানে মুখ্যমন্ত্রী মুকুল সাংমার নেতৃত্বাধীন কংগ্রেস ২৫টি আসন পেয়ে আরামদায়ক জায়গায় চলে গেছে। এনপিপি ১২টি ও অন্যান্যরা ১৪টি আসন পেয়েছে। এখানে বিজেপি পেয়েছে আটটি আসন।

নাগল্যান্ডে ক্ষমতাসীন এনপিএফ পেয়েছে ২৪ টি আসন। তারা এ রাজ্যে ২০০৩ সাল থেকে ক্ষমতায় রয়েছে। এনডিপিপি ও বিজেপি মিলে ৩২ আসনে এগিয়ে থেকে তপ্ত লড়াই চালিয়েছে। এছাড়া অন্যান্যরা চারটি আসন পেয়েছে।

ত্রিপুরায় ১৮ ফেব্রুয়ারি ভোট হয়েছে। আর নাগাল্যান্ড ও মেঘালয়ে অনুষ্ঠিত হয় ২৭ ফেব্রুয়ারি। এবার তিন রাজ্যেই রেকর্ড পরিমাণ ভোট পড়েছে। ত্রিপুরায় যেখানে ভোট পড়েছে ৮৯ শতাংশ, সেখানে ৭৫ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।

follow and like us:
0

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
শাহিন আইটির একটি অঙ্গ-প্রতিষ্ঠান