| ২৪শে মার্চ, ২০১৯ ইং | ১০ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ই রজব, ১৪৪০ হিজরী | রবিবার

বশেমুরবিপ্রবিতে বিদেশী আমের বাম্পার ফলন

নিউজ ডেস্ক,নরসিংদী প্রতিদিন, বৃহস্পতিবার, ১২ এপ্রিল ২০১৮: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দেশী-বিদেশী প্রায় ৫০ প্রজাতির আমের বাম্পার ফলনের আশা করা যাচ্ছে।

এবছর প্রায় দুই শতাধিক গাছে প্রচুর সংখ্যক আম লক্ষ করা যায়। গত বছরের তুলনায় এবারে আমের ফলন অনেক বেশি বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

সরু রাস্তার দুইপাশে সারি সারি আম গাছ আর গাছের শাখে শাখে দুলছে নানা প্রজাতির আম। বালুময় ক্যাম্পাসকে ২০১৬ সালের প্রথম দিকে গাছ লাগিয়ে সবুজে আচ্ছাদিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন।

এসময় শত শত প্রজাতির গাছের মঝে স্থান পায় দেশী-বিদেশী নানা প্রজাতির আম গাছ গুলো। দেশি প্রজাতির মধ্য রয়েছে ল্যাংরা, ফজলি, খিরশাপাতি, আমরুপালি, হাড়িভাঙ্গা, গোপালভোগ, মহাচনক এবং বিদেশী জাতের মধ্য রয়েছে ব্লাক ফরেস্ট, আর টু, ই টু, ফোর কেজি ইত্যাদি ।

ক্যাম্পাসে ছোট ছোট গাছে এমন আমের ফলন দেখে আনন্দ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা। প্রচুর পরিচর্যা ও নিয়মিত কুঁড়িতে পানি ও ঔষধ দেয়ার ফলেই এত ছোট গাছে আম ধরেছে বলে জানিয়েছে সমাজবিজ্ঞান বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী রীমা মন্ডল (বন্যা)।

আমের ফলনের ব্যাপারে জানতে চাওয়া হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন বলেন, বাংলাদেশের ভিতর এখন এই বিশ্ববিদ্যালয়টিকে উদ্ভিদের সর্ব বৃহৎ সংগ্রহশালা বিভিন্ন ফুলের গাছ, বাহারি ফলের গাছসহ বিভিন্ন বৃক্ষের গাছ এখানে রয়েছে।

এবছর তৃতীয় বারের মত বিপুল পরিমাণে আম উৎপাদনের সম্ভাবনা রয়েছে। এখানে দেশীজাতের যেমন আমগাছ রয়েছে সেই সাথে বিদেশী জাতের ও নানা প্রজাতির আম রয়েছে। তিনি ছাত্র ছাত্রীসহ সকলের প্রতি অনুরোধ জানান, আমগুলোকে যেন বড় হতে দেয়া হয় তাতে সবার জন্য সুন্দরের যেমন একটা বিষয় তেমনিভাবে ক্যাম্পাস এ আগত সকল দর্শনার্থীদের ও আরও দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হবে।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *