রাতে সৌদি আরব থেকে ফিরেছেন আরো ৪০ নারী কর্মী

নিউজ ডেস্ক,নরসিংদী প্রতিদিদ,সোমবার, ২৮ মে ২০১৮: সৌদি আরব থেকে দেশে ফিরে এলেন আরও ৪০ জন নারী শ্রমিক। তারা সবাই সৌদি আরবের সেফ হোম এবং ডিপোর্ট সেন্টারে দেশে ফেরার অপেক্ষায় ছিলেন।

রোববার (২৭ মে) রাত ৮টায় এয়ার অ্যারাবিয়ার একটি ফ্লাইটে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন তারা।

এর আগে গত ১৮ ও ১৯ মে সৌদি আরব থেকে দেশে ফিরেছিলেন ৮৯ নির্যাতিত বাংলাদেশি নারী কর্মী।

দেশে ফেরা নারীরা জানিয়েছেন, ভাল বেতনে কাজের আশায় তারা সৌদি আরব গিয়েছিলেন। কিন্তু দেশটিতে যাওয়ার পর নির্যাতন, নিপীড়ন শুরু হয়। যেসব রিক্রুটিং এজেন্সির মাধ্যমে গিয়েছিলেন, তারা দায়দায়িত্ব নেয়নি। তাই পালিয়ে দূতাবাসে আশ্রয় নেন।

প্রায় চার হাজার নারী কর্মস্থলে নির্যাতনের শিকার হয়ে গত বছরে মধ্যপ্রাচ্য থেকে দেশে ফেরেন। চলতি বছরের প্রথম চার মাসে ফিরেছেন আরো হাজের খানেক মেয়ে।

ব্র্যাক অভিবাসনের কর্মকর্তা আলামিন নয়ন জানিয়েছেন, ৪০ নারী কর্মী এক সঙ্গে দেশে ফিরেছেন। তাদের অনেকেই শারিরিক ও যৌন নির্যাতনের শিকার। বেশির ভাগই বেতন পাননি। নির্যাতন সইতে না পেরে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছিলেন। ৪০ নারীর তিনজন ফিরেছেন ব্র্যাকের আবেদনে।

ব্র্যাকের মাইগ্রেশন বিভাগ সূত্রে জানা যায়, ২০১৭ সালে ৮৩ হজার ৩৫৪ জন, ২০১৬ সালে ৬৮ হাজার, ২০১৫ সালে ২০ হাজার ৯৫২ জন এবং চলতি বছরে এ পর্যন্ত ৩০ হাজার ১০২ জন নারী সৌদি আরব গিয়েছিলেন গৃহকর্মী হিসেবে কাজ করতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *