1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

মাধবদীতে ব্রহ্মপুত্র নদের অবৈধ্য স্থাপনা উচ্ছেদে সেনাবাহিনীর অভিযান

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯
  • ৩৯২ পাঠক

খন্দকার শাহিন | নরসিংদী প্রতিদিন – সোমবার, ২৩ ডিসেম্বর ২০১৯ :
ব্রহ্মপুত্র নদে অবৈধ স্থাপনার কারণে ব্যাপক দূষণের শিকার দুই তীরের পরিবেশ। এমন অবস্থায় নদের হারানো রূপ ফেরাতে শুরু হয়েছে খনন। পুরাতন ব্রহ্মপুত্রের নদের অস্তিত্ব ফিরিয়ে আনতে সারাদেশের ন্যায় নরসিংদী মাধবদীতে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। এতে ব্রহ্মপুত্র নদের পারে অবৈধ্য ভাবে নির্মিত ১২ তলা সহ একাধিক বহুতল ভবন ভাঙ্গতে হবে।

সোমবার (২৩ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় পানি সম্পদ মন্ত্রালয়ের উদ্দ্যোগে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধানে বাংলাদেশ সেনাবাহিনী তথা ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড“ নরসিংদী নদী পুনঃখনন প্রকল্প কাজ” বাস্তবায়ন করার লক্ষে এ অভিযান পরিচলনা করা হচ্ছে বলে জানান নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কমল কুমার ঘোষ। এতে নরসিংদী জেলা প্রশাসন ও মাধবদী পৌরসভার মেয়র হাজী মোশাররফ হোসেন প্রধান মানিকের বিশেষ ভূমিকার কথা উল্লেখ করে তিনি আরো জানান, এই প্রকল্পের আওতায় ০৬টি নদীর সর্বমোট ২৩১ কিলোমিটার দৈর্ঘের পুনঃখনন কাজ চলমান রয়েছে।

তার মধ্যে নরসিংদী সদর উপজেলার ব্রহ্মপুত্র নদ নরসিংদীর অংশে অন্যতম, এই নদেরে মোট দৈর্ঘ্য ২৫ কিঃমিঃ। বর্তমানে নদীটি অবৈধ্য দখল, দূষণ, সংকীর্ণ ব্রীজ ও কালভাট, অপরিকল্পিত গ্যাস লাইন এবং নদীতে বিদ্যমান বিদ্যুতের লাইনের পোল/খুটির কারনে এখন নদীটি মৃতপ্রায়। এই মৃতপ্রায় নদীটি পুনঃখননের মাধ্যমে দখল ও দূষণ মুক্ত করার লক্ষে নরসিংদী জেলা নদী রক্ষা কমিটি এ অভিযানে অংশ নেন। এ অভিযানে মাধ্যমে নদীর পাড়ের পরিবেশ ভারসম্য রাক্ষা পাবে এবং এর প্রভাব জনজীবন ও কৃষি-অর্থনীতিতে প্রতিফলিত হবে। মাননীয় প্রধান মন্ত্রীর স্বপ্ন ডেলটা প্লান-২১০০ (একুশ‘শ’) বাস্তবায়নের ক্ষেত্রে একটি মাইল ফলক হিসেবে কাজ করবে বলে জানান তিনি।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এর তথ্য অনুযায়ী জানা যায়, নরসিংদীর অংশে ৪.৭০০ কিঃমিঃ দৈর্ঘ্যরে মাঝে নদীতে বিদ্যমান সংকীর্ণ ১০টি ব্রীজ/কালভাট। মাধবদী পৌরসভার অংশে চিহ্নিত ১৫৭টি ছোট/বড় অবৈধ্য স্থাপনা যার মধ্যে ১২তলা ভবনও রয়েছে এবং বিভিন্ন ডাইং ফ্যাক্টরীর নির্গত ব্রর্জ্য (ক্যামিক্যাল,রং ও এসিড)। নদীর বিভিন্ন অংশে অতিক্রান্ত বিদ্যমান গ্যাস পাইপ লাইনের সংখ্যা ৭টি এবং গ্যাস পাইপ লাইনের ডায়ামিটার (ব্যাস) ২০ ইঞ্চি, ১৬ ইঞ্চি, ১৪ ইঞ্চি,৪ ইঞ্চি ও ২ ইঞ্চি এবং (৫০x৭)=৩৫০ মিটার। নদীতে বিদ্যমান বিদ্যুতিক খুটির সংখ্যা ২৪টি এবং বিদ্যুৎ লাইনের দৈর্ঘ ২.৫ কিলোমিটার রয়েছে। এসব অবৈধ্য স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করা হয়।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD