1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:২৪ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের শাহাদাৎ বার্ষিকী পালিত

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | শুক্রবার, ২১ আগস্ট, ২০২০
  • ২০৪ পাঠক

মোঃ আব্দুল কাদির | রায়পুরা প্রতিনিধি
-বৃহস্পতিবার-২০ আগস্ট ২০২০: নরসিংদীর রায়পুরায় বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যাট মতিউর রহমানের ৪৯ তম শাহাদাৎ বার্ষিকী পালিত হয়েছে। বৃহস্পতিবার (২০ আগস্ট) দিনটি উপলক্ষে সকালে একটি শোক র‌্যালী বের করা হয়। পরে উপজেলার মাহমুদাবাদে বীরশ্রেষ্ঠের প্রতিকৃতিতে বিভিন্ন সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন।এছাড়াও মতিউর রহমানের গ্রামের বাড়ি উপজেলার রামনগরে তাঁর আত্মার মাগফিরাত কামনা করে বাদ এশা মসজিদে কোরআন খতম, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এদিকে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ম্যুরালের সামনে এক শোকসভায় অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তব্য দেন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম, বীরশ্রেষ্ঠ মতিউর রহমান কল্যাণ পরিষদের সহ-সভাপতি কামরুজ্জামান ভূঁইয়া রকিব, সাধারণ সম্পাদক নূরুল ইসলাম সরকার, বীরশ্রেষ্ঠ মতিউর রহমান যুব সংঘের সভাপতি সুমন আহমেদ, সহ সভাপতি আল-আমিন, সাধারণ সম্পাদক সৈকত ভূঁইয়া, হাজী সানাউল্লাহ ভূঁইয়া, আব্দুল হাই রানা প্রমুখ।
ওই সময় বক্তারা বলেন,মহান মুক্তিযুদ্ধে বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের অবদান জাতি আজীবন শ্রদ্ধাভরে স্মরণ করবে। তিনি যে বীরত্ব রেখে গেছেন তা বাংলার ইতিহাসে লিপিবদ্ধ হয়ে থাকবে।
মতিউর রহমান ১৯৭১ সালের ৯ মে ছুটি শেষে স্ত্রী মিলি রহমান ও দুই কন্যা সন্তান নিয়ে পাকিস্তানের করাচি ফিরে যান। সেখানে গিয়ে তিনি মুক্তিযোদ্ধে যোগদানের সিদ্ধান্ত নেন। পরিকল্পনা অনুসারে ১৯৭১ সালে ২০ আগস্ট তিনি শিক্ষানবীশ পাইলট রাশেদ মিনহাজ এর কাছ থেকে একটি প্রশিক্ষণ বিমান টি-৩৩ নিয়ন্ত্রণ নিয়ে দেশে ফেরার পথে ভারত সীমান্তে বিধ্বস্ত হয়ে শাহাদৎ বরণ করেন। ২০০৬ সালে মতিউর রহমানের দেহাবশেষ পাকিস্তান হতে বাংলাদেশে ফিরিয়ে আনা হয়। পরে তাকে পূর্ন মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী গোরস্থানে পুনরায় দাফন করা হয়।
মতিউর রহমান পুরান ঢাকায় ১৯৪১ সালের ২৯ অক্টোবর জন্মগ্রহন করেন। তার পৈতৃক নিবাস নরসিংদীর রায়পুরা উপজেলার রামনগর গ্রামে (বর্তমান বীরশ্রেষ্ঠ মতিউরনগর)। ৯ ভাই ও ২ বোনের মধ্যে তিনি ছিলেন ৬ষ্ঠ। তার বাবা মৌলভী আব্দুস সামাদ, মা সৈয়দা মোবারকুন্নেসা খাতুন।
বীরশ্রেষ্ঠ মতিউর রহমান স্মরণে নরসিংদীর রায়পুরায় তার নামে একটি গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর এবং ঢাকা-সিলেট মহাসড়ক সংলগ্ন মাহমুদাবাদে ম্যুরাল নির্মাণ করা হয়েছে।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD