1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:৪৭ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

অক্সফোর্ডের টিকায় একজন ‘অসুস্থ’, ট্রায়াল স্থগিতে বিশ্বজুড়ে উদ্বেগ

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০
  • ১৫৭ পাঠক

আন্তর্জাতিক ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
বুধবার,৯ই সেপ্টেম্বর, ২০২০:
যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি টিকা দেওয়ার পর একজন স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়েছেন। এ ঘটনার পর বিশ্বব্যাপী আশা জাগানিয়া অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিনের তৃতীয় (সর্বশেষ) ধাপের ট্রায়াল ‘সাময়িক’ স্থগিত করা হয়েছে। এতে বিশ্বজুড়ে উদ্বেগ দেখা দিয়েছে। যদিও অক্সফোর্ড বলছে এটি স্বাভাবিক ঘটনা। তবে অসুস্থ ওই ব্যক্তির পরিচয় বা কোন তথ্য প্রকাশ করা হয়নি।

একজন স্বেচ্ছা ভ্যাকসিন গ্রহীতা অসুস্থ হয়ে পড়ায় আপাতত তাদের এ সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানিয়েছে অক্সফোর্ড। তবে ওই ব্যক্তির অসুস্থতার ধরন সম্পর্কে কোনো তথ্য দেওয়া হয়নি। অসুস্থ ওই ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এই ভ্যাকসিন উৎপাদনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অংশীদার অ্যাস্ট্রাজেনেকা আশা করছে, খুব শিগগিরই ফের ট্রায়ালটি শুরু করা যাবে।

বিশ্বব্যাপী করোনার যত টিকা নিয়ে কাজ হচ্ছে এর মধ্যে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার এই ভ্যাকসিনটিই সবচেয়ে বেশি সাড়া জাগিয়েছে। করোনার এই ভ্যাকসিনের এটি তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। এর মধ্যেই এ ঘটনা ঘটলো। যা অনেককেই হতাশ করছে।

এর আগে প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়াল সফলভাবে সম্পন্ন হয়েছিল। তৃতীয় ধাপে বিশ্বের বেশ কয়েকটি দেশের প্রায় ৩০ হাজার মানুষের ওপর প্রয়োগ করা হচ্ছে ভ্যাকসিনটি। এই ধাপে সাফল্য মিললেই বাজারজাত করার জন্য প্রস্তুত হয়ে উঠবে অক্সফোর্ডের ভ্যাকসিন।

ট্রায়াল স্থগিত করতে হলেও একে ‘রুটিন’ কার্যক্রম হিসেবে অভিহিত করেছে অ্যাস্ট্রেজেনেকা। তারা বলছে, বড় বড় ক্লিনিক্যাল ট্রায়ালের ক্ষেত্রে এমনটি হয়েই থাকে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন মুখপাত্র এ বিষয়ে বলেন, বড় বড় ট্রায়ালের সময় কেউ কেউ এমনিতেই অসুস্থ হয়ে পড়তে পারেন। এসব ক্ষেত্রে আলাদাভাবে তার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হয়ে থাকে। এ সময় জানার চেষ্টা করা হয়, তার অসুস্থ হওয়ার পেছনে ভ্যাকসিনের কোনো ভূমিকা রয়েছে কি না।

বিশ্বের বিভিন্ন স্থানেই অক্সফোর্ডের টিকাটির ট্রায়াল চলছে। অক্সফোর্ড কর্তৃপক্ষ বলছে, করোনার এই ভ্যাকসিনের ক্ষেত্রে ওই ব্যক্তির অসুস্থতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানার আগ পর্যন্ত এর ট্রায়াল বন্ধ থাকবে সব জায়গায়।

স্বতন্ত্রভাবে ওই ব্যক্তির শারীরিক অবস্থার তথ্য জানার পর ট্রায়াল শুরু করতে চাইলে নিয়ন্ত্রক সংস্থার অনুমতি লাগবে। এ ক্ষেত্রে অসুস্থ ব্যক্তির শারীরিক অবস্থার তথ্য না মিললেও সংশ্লিষ্টরা আশা করছেন, খুব শিগগিরই তিনি সুস্থ হয়ে উঠবেন এবং ট্রায়ালও শুরু করা যাবে।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD