1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:১৬ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

সামনে এলো করোনার আরও ভয়ঙ্কর তথ্য

আন্তর্জাতিক ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০
  • ২২২ পাঠক

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারি করোনা যে শুধু প্রাণঘাতী তা-ই নয়, এই ভাইরাস এতটাই ভয়ঙ্কর যে আক্রান্ত ব্যক্তি প্রাণে বেঁচে গেলেও এর সংক্রমণে অঙ্গহানিও হতে পারে। এবার প্রকাশ্যে এসেছে চাঞ্চল্যকর এমন নতুন তথ্য। চিকিৎসা সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সম্প্রতি করোনা ভাইরাস সংক্রমণজনিত কারণে এক ব্যক্তির চিরতরে বধির হওয়ার প্রমাণ পেয়েছেন ব্রিটেনের চিকিৎসকরা। পৃথিবীতে এমন নজির এটিই প্রথম।

৪৫ বছর বয়সী ওই ব্রিটিশ কানে শোনার ক্ষমতা হারানোর পর ম্যানচেস্টার ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, কিছু কিছু ব্যক্তির ক্ষেত্রে এমনটি হতে পারে। এনআইএইচআর-এর অর্থায়নে পরিচালিত একটি গবেষণায় এর আগে ১২১ জন করোনা রোগীর তথ্য-উপাত্ত পর্যবেক্ষণ করেন বিশেষজ্ঞরা।

হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার ৮ সপ্তাহ পর ফোনের মাধ্যমে তাদের সাক্ষাৎকার নেওয়া হয়। কানে কম শুনতে পাচ্ছেন কি না, এমন প্রশ্নের জাবে ১৩.২ শতাংশ মানুষ জানান আগের থেকে অবস্থা খারাপ। এর মধ্যে আবার আটজনের কানে ভোঁ-ভোঁ শব্দ হয়েছে। বাইরের কোনও আওয়াজ ছাড়াই তাদের এমন অনুভূতি হয়।

এখন যে ব্যক্তি এক কানে শ্রবণক্ষমতা পুরোপুরি হারিয়েছেন তার অ্যাজমা ছিল। উপসর্গের ১০দিন পর তাকে আইসিইউতে নেন ডাক্তাররা। এরপর ৩০ দিন থাকতে হয় ভেন্টিলেশনে। সেখান থেকে ছাড়া পাওয়ার সপ্তাহ খানেক পর বাঁ কানের শ্রবণশক্তি হারিয়ে ফেলেন তিনি। অ্যাজমা থাকলেও লোকটি সুস্থ-সবল ছিলেন বলে জানিয়েছে ব্রিটিশ দ্য সান। খবর দ্য টাইমস, লাইভ সায়েন্স, দ্য সান।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD