1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৫৪ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

রোজায় বিনামূল্যে চাল পাবে এক কোটি মানুষ

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১১৯ পাঠক

বেসরকারিভাবে চাল আমদানি কম হলেও প্রধান এই খাদ্যশস্যের কোনো সংকট নেই। সরকারি গুদামেও এখন রেকর্ড খাদ্যশস্য মজুত রয়েছে। এমন পরিস্থিতিতে আগামী রোজার মাসে বিশেষ ভিজিএফ কর্মসূচির আওতায় দেশের এক কোটি মানুষকে বিনা মূল্যে ১০ কেজি করে চাল দেবে সরকার।

অন্যদিকে আগামী মার্চ থেকে মে মাস পর্যন্ত খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ৫০ লাখ পরিবারকে ১৫ টাকা কেজিতে মাসে ৩০ কেজি করে চাল দেয়া হবে। ওএমএস কার্যক্রমও অব্যাহত থাকবে। ওএমএসে আটার বরাদ্দও বাড়ানো হবে।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের বলেন, ‘আগামী রমজান মাসে মানুষকে অন্তত চালের জন্য বিব্রতকর অবস্থায় পড়তে হবে না। কারণ স্বাধীনতার পর থেকে এবার সর্ববৃহৎ বিতরণ কার্যক্রম চলছে। আড়াই হাজার ডিলারের মাধ্যমে চাল ও আটা বিতরণ করা হচ্ছে। অন্য বছর এ সময়ে ওএমএস কর্মসূচি বন্ধ রাখা হলেও এবার ওএমএসে নিম্ন আয়ের মানুষ ৩০ টাকা কেজিতে চাল ও ২৪ টাকা কেজিতে আটা কিনতে পারবেন।’

সরকারি গুদামে বর্তমানে ২০ লাখ ৩৩ হাজার ৯২৮ মেট্রিক টন চাল ও গম মজুত রয়েছে। এর মধ্যে ১৬ লাখ ৩৮ হাজার ৬৬৬ টন চাল ও ৩ লাখ ৯৫ হাজার ২৬২ টন গম মজুত আছে।

খাদ্যমন্ত্রী বলেন, ‘বেসরকারিভাবে চাল আমদানির পথ খোলা রয়েছে, তবে কম চাল আসছে। দেশে প্রচুর চালের মজুত আছে। আমাদের সরকারি মজুতও প্রচুর। স্বাধীনতার পর থেকে এখন আমাদের সবচেয়ে বেশি মজুত।’

গত বছরের ১ জুলাই থেকে গত ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারিভাবে ৫ লাখ ১৮ হাজার ৮৯০ টন চাল এবং ৫ লাখ ৩৫ হাজার ৬১০ টন গম আমদানি করা হয়েছে। এ সময়ে বেসরকারিভাবে ৪ লাখ ১৩ হাজার ৮৫ টন চাল এবং ১২ লাখ ২২ হাজার ১৩০ টন গম আমদানি হয়েছে। চাল আমদানিতে শুল্ক উঠিয়ে দেয়া হলেও আশানুরূপ চাল আমদানি হয়নি।

দেশে চালের দাম বেড়ে গেলে আমদানি উৎসাহিত করতে ২২ জুন চাল আমদানিতে ২৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার ও নিয়ন্ত্রণমূলক শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করে দেয় সরকার। গত আগস্টে নিয়ন্ত্রণমূলক শুল্ক কমিয়ে ৫ শতাংশ করে এর মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়। এরপর বিনা শুল্কে সিদ্ধ ও আতপ চাল আমদানির সুবিধা আগামী ৩১ মার্চ পর্যন্ত বাড়িয়ে দেয় এনবিআর।

অভ্যন্তরীণ বাজার থেকে পাঁচ লাখ টন আমন চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, সেখানে এখন পর্যন্ত ৩ লাখ ৭৪ হাজার ৩০ টন চাল সংগ্রহ করা হয়েছে।

বৈশ্বিক সংকটের প্রভাব বাংলাদেশে পড়বে না জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, ‘আমনে আমাদের বাম্পার ফলন হয়েছে। দুর্বিপাক না হলে বোরোতেও যদি বাম্পার ফলন হয়, তাহলে আমদানির আর প্রয়োজন হবে বলে আমি মনে করি না।’

চালের বস্তায় ধানের জাত লেখা বাধ্যতামূলক করতে একটি আইন করা হচ্ছে জানিয়ে খাদ্যমন্ত্রী সাধান চন্দ্র বলেন, খসড়া আইনটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে আছে।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD