1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:০৬ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

আইসিটি মামলা থেকে অব্যাহতি পেলেন নরসিংদী প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক খন্দকার শাহিন

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২
  • ৪১৭ পাঠক

পুলিশের দায়েরকৃত ডিজিটাল নিরাপত্তা আইন (আইসিটি) মামলায় থেকে অব্যাহতি পেয়েছেন নরসিংদী প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক শাওন খন্দকার শাহিন। বুধবার (০২ মার্চ) এ মামলার চার্জ গঠনের দিন ধার্য ছিল। চার্জ গঠনের পূর্বে অভিযোগ গুলো খতিয়ে দেখে ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক মোহাম্মদ আসসামস জগলুল হোসেন এ মামলা থেকে খন্দকার শাহিন (৩৩) সহ শান্ত বণিক(৩৫) নামে আরেক সাংবাদিককে অব্যাহিত দেন।

অব্যাহতি পাওয়া সাংবাদিক শাওন খন্দকার শাহিন অনলাইন নিউজ পোর্টাল নরসিংদী প্রতিদিনের সম্পাদক ও প্রকাশকের পাশাপাশি মাধবদী থানা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। শান্ত বণিক স্থানীয় দৈনিক গ্রামীণ দর্পণের সাংবাদিক ও প্রশাসনিক কর্মকর্তা ছিলেন।

মামলা সূত্রে জানা গেছে, ২০২০ সালের ৩০ এপ্রিল নরসিংদীর ঘোড়াশাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ জহিরুল আলম বাদী হয়ে ৩ সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন। ওই বছরের ৭ অক্টোবর মামলা থেকে অব্যাহতি পান ‘দৈনিক গ্রামীণ দর্পণ’-এর বার্তা সম্পাদক রমজান আলী প্রামাণিক (৪৫)।

দেশের শীর্ষ বাংলা, ইংরেজী পত্রিকায় প্রকাশ, টেলিভিশন প্রচার ও স্থানীয় সূত্র জানায়, ২০২০ সালে ২৮ এপ্রিল মঙ্গলবার বিকেলে ঘোড়াশালে পুলিশের হেফাজত থেকে ফিরে যাওয়ার পর হৃদ্‌যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মান্নান (৪০) নামের এক সিএনজিচালিত অটোরিকশা চালকের মৃত্যু হয়। ওইদিন নিহতের স্বজনদের অভিযোগ ছিল চলমান লকডাউনের সময় অটোরিকশা নিয়ে সড়কে বের হওয়ায় মান্নানকে চুরির অপবাদ দিয়ে ঘোড়াশাল ফাঁড়ির পুলিশ পিটিয়ে হত্যা করে। এতে ক্ষুব্ধ ও উত্তেজিত হয়ে নিহতের স্বজন ও স্থানীয় অটোরিকশা চালকেরা সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেন। এই ঘটনায় পুলিশের বক্তব্য ছিল, মান্নানের হৃদ্‌রোগ ছিল, তাঁকে সড়কে আটক করে পরে ছেড়ে দেওয়া হয়। পরে তিনি ওই সিএনজি চালিয়ে পার্শ্ববর্তী গাজীপুরের কালীগঞ্জের দক্ষিণ খলাপাড়া এলাকায় গিয়ে অসুস্থ হন। পরে সন্ধ্যার দিকে তাঁর মৃত্যুর খবর পায় পুলিশ। এই বিষয়ে সংবাদ প্রকাশের পর ৩ সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে পুলিশ।

আরও জানা যায়, অব্যাহতি পাওয়া তিন সাংবাদিক এ মামলায় বিশ্বগণমাধ্যম দিবস পহেলা মে হইতে ১৭জুন পর্যন্ত ৪৭দিন কারা বরণ করে নরসিংদীর বিজ্ঞ আদালত থেকে জামিনে মুক্ত হয়। এরপর ২০২০ সালে ৭ অক্টোবর এ মালাটির প্রথম হারিজার দিন ধার্য হয় ঢাকার সাইবার ট্রাইব্যুনালে। ওই তারিখে তিনি সাংবাদিক ট্রাইব্যুনালে হাজির হলে বিজ্ঞ বিচারক পুলিশ প্রতিবেদনে দৈনিক গ্রামীণ দর্পণ’-এর বার্তা সম্পাদক হিসেবে সম্পৃক্ত না থাকায় রমজান আলী প্রামাণিকে অব্যাহতি দেন। এ মামলার পুলিশ প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে নতুন করে যুক্তহয় বাংলা টিভির জেলা প্রতিনিধি শরিফ ইকবাল রাছেল। এ মামলা থেকে তিনজন সাংবাদিককে অব্যাহতি দিলেও শরিফ ইকবাল রাছেলের বিরুদ্ধে বিচারকার্য চলমান আছে বলে জানা যায় আদালত সূত্রে।

এ মামলা থেকে অব্যাহতি পেয়ে খন্দকার শাহিন বলেন, সকল প্রশংসা মহান আল্লাহ তাহালার। করোনা মহামারিতে নরসিংদীতে পলাশ থানার ঘোড়াশালে একটি অনাকাঙ্ক্ষিত গঠনায় ২০২০ সালে ৩০ এপ্রিল আমার বিরুদ্ধে পুলিশের দায়েরকৃত ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ৪৭দিন কারা বরণ করে এতোদিন জামিনে মুক্ত ছিলাম।
বুধবার (০২ মার্চ) এ মামলার চার্জ গঠনের দিন ধার্য ছিলো। চার্জ গঠনের পূর্বে অভিযোগ গুলো খতিয়ে দেখে সাইবার ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক মহোদয় আমাকে ও সাংবাদিক শান্ত বনিককে অব্যাহতি দেন।

তিনি আরও বলেন, আমি প্রথমে শ্রদ্ধা ভরে স্মরণ করছি বিশিষ্ট কলাম লেখক, রাজনৈতিক বিশ্লেষক, দৈনিক বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্য প্রায়াত পীর হাবিবুর রহমান মহোদয়কে। নরসিংদীতে তিন সাংবাদিক গ্রেপ্তার করার পর প্রায়াত পীর হাবিবুর রহমান সহ আমাদের মুক্তির জন্য প্রতিবাদ জানিয়েছে দেশের জ্যেষ্ঠ সাংবাদিকরা।
স্থানীয় সাংবাদিকরা বিশেষ ভূমিকা পালন করেন, নরসিংদী প্রেস ক্লাবের তৎকালীন সভাপতি মাখন দাস ও সাধারণ সম্পাদক মাজহারুল পারভেজ মন্টি, মাধবদী থানা প্রেস ক্লাবে সভাপতি আল-আমিন সরকার, এক্টিভ গ্রুপ নরসিংদীর এডমিন সাংবাদিক আসাদুজ্জামান রিপন ও তোফায়েল আহম্মেদ স্বপণ, নরসিংদী সহ জেলার সাংবাদিক সংগঠনের নেতারা আমাদের মুক্তি দিতে, মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ করার মাধ্যমে তথ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেন। আমি কৃতজ্ঞ তাদের প্রতি।
সেই সাথে সারাদেশের সহকর্মী ও সাংবাদিক বড় ভাই সহ সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এবং কৃতজ্ঞতা প্রকাশ করছি নরসিংদী প্রতিদিনের প্রধান উপদেষ্টা ব্যারিস্টার তৌফিকুর রহমান, উপদেষ্টা এডভোকেট ফয়সাল সরকার ও ঢাকা জজ কোর্টের এডভোকেট শাহানাজ আক্তারের প্রতি।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD