1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

কেড়ে নেয়া হচ্ছে আফ্রিদি’র সেই রেকর্ড!

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | মঙ্গলবার, ৭ মে, ২০১৯
  • ২৫৭ পাঠক

স্পোর্টস ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
মঙ্গলবার, ৭ মে ২০১৯:
১৯৯৬-তে নাইরোবিতে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৩৭ সেঞ্চুরি হাকালেন ১৬ বছরের আফ্রিদি। নিজের ক্যারিয়ারের ২য় ম্যাচেই করলেন এক সঙ্গে দুই বিশ্বরেকর্ড। ওয়ানডে ক্রিকেটে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে ও সবচেয়ে কম বলে সেঞ্চুরির খেতাব। এরপরই বিশ্বতারকা বনে যান শহীদ আফ্রিদি, খ্যাতি পান ‘বুম বুম আফ্রিদি’র। সময়ের ব্যবধানে হয়ে যান পাকিস্তান ক্রিকেটের কিংবদন্তি।

দ্রুততম সেঞ্চুরির রেকর্ড দক্ষিণ আফ্রিকার এডি ডি ভিলিয়ার্স ভেঙে দিলেও ওয়ানডের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান এখনও আফ্রিদিই। কিন্তু শেষ জীবনে এসে তিনি নিজের পায়ে কি নিজেই কুড়াল মারলেন। সম্প্রতি তিনি ‘গেম চেঞ্জার’ নামের নিজের আত্মজীবনী লিখেছেন। চাঞ্চল্যকর সব অজানা তথ্য ফাঁস করে শাহিদ আফ্রিদি তার আত্মজীবনী নিয়ে আগ্রহ বাড়িয়ে তুলেছেন ঠিকই।

‘গেম চেঞ্জার’-এ অনেক তথ্য’র মধ্যে রয়েছে সেই সেঞ্চুরিটিও। পরিসংখ্যান দেখাচ্ছে, সে সময় পাকিস্তানি অলরাউন্ডারের বয়স ছিল ১৬ বছর ২১৭ দিন। কিন্তু আফ্রিদি তার আত্মজীবনীতে নিজেই জানিয়েছেন, সেঞ্চুরিটি করার সময় তার বয়স ১৬ ছিল না, ছিল ১৯। তবে তিনি সবচেয়ে কম বয়সী ওয়ানডে সেঞ্চুরিয়ান হন কি করে!

আত্মজীবনীতে নিজের বয়স নিয়ে যা বলেছেন আফ্রিদি, তাতে আবারও নড়েচড়ে বসেছে আইসিসি। আফ্রিদির দখলে যে এখনও বড় একটি রেকর্ড, যেটি আবার বয়সের হিসেবে গড়া রেকর্ডই।

আফ্রিদির এই স্বীকারোক্তির পর রেকর্ডটি নিয়ে আইসিসিতেও আলোচনা শুরু হয়ে গিয়েছে। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার খবর, যেহেতু আত্মজীবনীতে আফ্রিদি নিজেই এই বয়স কমানোর কথা ফাঁস করেছেন, রেকর্ড বই থেকে তাকে সরিয়ে দেয়া কার্যত নিশ্চিত। শুধু সঠিক প্রক্রিয়ার মাধ্যমে কী ভাবে তা করা হবে, তা নিয়েই এখন আলোচনা চলছে। জানা গেছে, পরিসংখ্যানবিদের সঙ্গে কথা বলছেন আইসিসি-র শীর্ষ কর্মকর্তারা। কী ভাবে রেকর্ডের পাতায় এই ভুলের সংশোধন করা হবে, সেটাই খতিয়ে দেখতে বলা হয়েছে।

আফ্রিদি যদি রেকর্ডটি খোয়ান, তবে ওয়ানডের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান হিসেবে সবার উপরে উঠে আসবেন আফগানিস্তানের উসমান ঘনি। ১৭ বছর ২৪২ দিন বয়সে সেঞ্চুরি করার রেকর্ড নিয়ে তিনি আছেন দুই নাম্বারে।

দ্রুততম সেঞ্চুরিয়ানদের এই তালিকায় সেরা দশ ব্যাটসম্যানের মধ্যে বাংলাদেশেরই আছেন তিনজন। তারা হলেন-তামিম ইকবাল, সাকিব আল হাসান আর নাসির হোসেন।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD