| ১৫ই ডিসেম্বর, ২০১৯ ইং | ১লা পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৭ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী | রবিবার

আড়াইহাজারে ভেজাল ও নকল দুধ উৎপাদনের দায়ে জরিমানা ও সিলগালা করাসহ ১২ জনকে কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
বৃহস্পতিবার, ৮ই আগস্ট, ২০১৯:
নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার পুরিন্দায় ভেজাল ও নকল দুধ উৎপাদনের দায়ে বারো আউলিয়া ডেইরী মিল্ক এন্ড ফুড লিমিটেডকে পঞ্চাশ লাখ জরিমানা ও ওই কারখানার ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে। বুধবার দুপুরে র‌্যাব-১১ এবং বিএসটিআই ও পানি সম্পদ অধিদপ্তরের যৌথ সহযোগিতায় পরিচালিত র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম এ সাজা প্রদান করেন। পরে ওই কারখানাটিকে সীলগালা করে ভ্রাম্যমান আদালত।

দন্ড প্রাপ্তরা হলো, আবুল কালাম আজাদ শাহীন (৩২), আব্দুল আজিজ (৫৬), আমিনুল হক (৫৪), রায়হান মিয়া (২১), আরিফুল ইসলাম (২৭), আবুল কাশেম (৩২), তারেক মাহমুদ (৩০), টুটুল সরকার (২৮), রিফাত আহম্মেদ (২৩), দ্বীন ইসলাম (৩৮), আসিফ শেখ (১৮) ও জাফর (৪০)। ভ্রাম্যমান আদালত এদের মধ্যে ৬ জনকে ২ বছর ও বাকি জনকে ৬ মাস করে কারাদন্ড প্রদান করা হয়।

বিষয়টি নিশ্চিত করে র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার (অপারেশন) জসিম উদ্দীন চৌধুরী জানান, বুধবার দুপুর ১২টার দিকে ঢাকা সিলেট মহাসড়কের আড়াইহাজার উপজেলার পুরিন্দা এলাকায় বারো আউলিয়া ডেইরী মিল্ক এন্ড ফুড লিমিটেড নামে একটি ডেইরী ফ্রেশ মিল্ক কারখানায় র‌্যাব-১১ বিএসটিআই ও পানি সম্পদ অধিদপ্তরের যৌথ সহযোগিতায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম। উক্ত দুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানে স্কীমড পাউডার, লবন, সোডিয়াম, পানি ও বিভিন্ন রাসায়নিক দ্রব্যের সংমিশ্রণে নকল তরল দুধ এবং দুধের সাথে বিভিন্ন রাসায়নিক দ্রব্য মিশিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল দুধ ও দধি উৎপাদন করে ডেইরী ফ্রেশ ব্র্যান্ডে দীর্ঘদিন যাবৎ বাজারজাত করে আসছে। এছাড়াও উৎপাদিত দ্রব্যে উৎপাদনের তারিখ না দিয়ে অগ্রিম তারিখ দেওয়া, মেয়াদ উক্তীর্ণ রাসায়নিক দ্রব্য ব্যবহারপূর্বক প্রক্রিয়াজাতকরণ এবং বিএসটিআই এর নীতিমালা লঙ্ঘন করে খাদ্য উৎপাদন করা অপরাধগুলো আমলে নিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯, নিরাপদ খাদ্য আইন ২০১৩ ও বিএসটিআই আইন ২০১৮ এ দোষী সাব্যস্ত করা হয়। দিন ব্যপী অভিযান শেষে ভ্রাম্যমান আদালত বারো আউলিয়া ডেইরী মিল্ক এন্ড ফুড লিমিটেড নামক প্রতিষ্ঠানকে ৫০ লক্ষ টাকা জরিমানা এবং ওই কারখানার ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদানসহ ওই কারখানাটি সিলগালা করে দেন।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *